আন্তর্জাতিক

ত্রিপুরা সীমান্তে ৫০০ মিটারের মধ্যে চলাচলে নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

ভারতের ত্রিপুরা রাজ্যে বাংলাদেশ সীমান্তে ৫০০ মিটারের মধ্যে চলাচলে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পশ্চিম ত্রিপুরা জেলা প্রশাসক এই নিষেধাজ্ঞা দিয়েছে বলে সোমবার (২১ অক্টোবর) টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়। 

আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে। পাশাপাশি প্রতিদিন রাত ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত এটি কার্যকর হবে। ত্রিপুরার আগরতলা ও মোহনপুর মহকুমার ভারত-বাংলাদেশ সীমান্তের ৫০০ মিটার বরাবর এ সময়ে সাধারণ মানুষ চলাচল করতে পারবেন না। 

গেলো ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের ফলে আওয়ামী লীগ সরকারের পতনের পর বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হলে সীমান্তে নিরাপত্তা পরিস্থিতি জটিল হয়ে ওঠে। যদিও পরিস্থিতি বর্তমানে কিছুটা শান্ত হয়েছে, তবুও অবৈধ অনুপ্রবেশ বন্ধ হয়নি। এ কারণেই সীমান্তে আরও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পশ্চিম ত্রিপুরা জেলা প্রশাসকের জারি করা এই নিষেধাজ্ঞা মূলত সীমান্ত সুরক্ষা নিশ্চিত করতে এবং অনুপ্রবেশ ঠেকাতে।  যদিও নিরাপত্তা বাহিনী ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মকর্তারা এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবেন। কিন্তু সাধারণ মানুষ এই নিয়ম ভঙ্গ করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ত্রিপুরার জেলা প্রশাসক ড. বিশাল কুমার জানান, মানুষের জীবন রক্ষার্থে এবং শান্তি বজায় রাখতে এই সিদ্ধান্ত। প্রশাসন এই আদেশ বাস্তবায়নে কোনও ছাড় দেবে না। 

 

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন