আন্তর্জাতিক

যে কারণে জাতিসংঘে অভিযোগ করলো ইরান

ছবি: সংগৃহীত

ইরান সম্প্রতি জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক সংস্থার কাছে একটি অভিযোগ দায়ের করেছে। দেশটির পারমাণবিক সাইটে ইসরাইলের আক্রমণের হুমকির বিরুদ্ধে অভিযোগটি করা হয়েছে।  বৃহস্পতিবার (২৪ অক্টোবর) টাইমস অফ ইসরাইলের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে জানানো হয়, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এসমাইল বাঘায়ি এক সংবাদ সম্মেলনে জানান, ইসরাইলের এই ধরনের হুমকি আন্তর্জাতিক রেজোল্যুশনের পরিপন্থী এবং এর তীব্র নিন্দা করা উচিত।

ইসরাইল অক্টোবরে ইরানের মিসাইল হামলার প্রতিশোধ নেওয়ার ইঙ্গিত দিয়েছে। এই হামলায় প্রায় ২০০টি ব্যালিস্টিক মিসাইল ইসরায়েলের দিকে নিক্ষেপ করা হয়েছিল। এর ফলে ধারণা করা হচ্ছে, ইসরাইলের পাল্টা আক্রমণের লক্ষ্যবস্তু হতে পারে ইরানের পারমাণবিক স্থাপনাগুলো।

ইসরাইল দীর্ঘদিন ধরেই ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন করতে না দেয়ার প্রতিশ্রুতি দিয়ে আসছে। তবে ইরান তাদের পারমাণবিক কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ বলে দাবি করে আসছে। যদিও তারা ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ৬০ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে, যা প্রায় অস্ত্রমান পর্যায়ে পৌঁছেছে।

এদিকে, ইসরাইলের প্রতিশোধমূলক আক্রমণের বিষয়ে একটি গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে সরাসরি ইরানের তেল বা পারমাণবিক স্থাপনায় আঘাত হানতে নিষেধ করেছে, কারণ এতে সংঘাতের মাত্রা বাড়তে পারে।

তবে ইসরাইলের পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে, প্রতিশোধমূলক আক্রমণ প্রায় নিশ্চিত, যদিও আঘাতের সুনির্দিষ্ট লক্ষ্যবস্তু প্রকাশ করা হয়নি।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন