আর্কাইভ থেকে ক্রিকেট

নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ স্থগিত ঘোষণা আইসিসির

করোনা মহামারীর সংক্রমণের কারণ দেখিয়ে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ স্থগিত করার ঘোষণা দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ টুর্ণামেন্টটি চলতি বছরের জানুয়ারিতে হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তা ১১ মাস পিছিয়ে এ বছরের ডিসেম্বরেই আয়োজন করার কথা জানায় আইসিসি।

কিন্তু বাংলাদেশের করোনা পরিস্থিতি বিবেচনা করে আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ আবারো স্থগিত করা হলো। নতুন সূচিতে ২০২৩ সালের জানুয়ারিতে হবে প্রথম অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ। এছাড়া জুন-জুলাইয়ে শ্রীলংকায় ২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব হওয়ার কথা থাকলেও সেটি পিছিয়ে গেছে ডিসেম্বর পর্যন্ত। সদ্য সমাপ্ত আইসিসি ভার্চুয়াল বোর্ড মিটিংয়ে এসব সিদ্ধান্ত হয়।

বৃহস্পতিবার বোর্ড মিটিংয়ের সিদ্ধান্ত জানিয়ে আইসিসির পাঠানো বিবৃতিতে জানানো হয়, কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধির কারণে অনেক দেশই যথাযথভাবে প্রস্তুতি নিতে পারছে না। যে কারণে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি উইমেন্স অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ পিছিয়ে দেয়া হয়েছে।

মেয়েদের ক্রিকেটে সিনিয়র লেভেলে বিশ্বকাপের ১১টি আসর হয়ে গেলেও অনূর্ধ্ব-১৯ পর্যায়ে বিশ্বকাপ এখন পর্যন্ত একবারও হয়নি। ২০১৯ সালের অক্টোবরে হওয়া সিদ্ধান্ত অনুসারে এ বছরের জানুয়ারিতে হওয়ার কথা ছিল প্রথম আসরটি। কিন্তু করোনার আঘাতের কারণে তা ১১ মাস পিছিয়ে ডিসেম্বরে করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কিন্তু করোনার প্রকোপ আবারো বাড়তে থাকায় আবার পিছিয়ে গেল। 

তবে চলতি বছরের অক্টোবরে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ছেলেদের টি২০ বিশ্বকাপের প্রক্রিয়া যথাযথভাবেই এগোচ্ছে বলে জানানো হয়।

করোনা বাস্তবতাকে সামনে নিয়ে বায়ো-সিকিউর বাবলে খেলা আয়োজিত হয় বিধায় আইসিসির টুর্নামেন্টগুলোতে ২৩ জনের স্কোয়াডের সঙ্গে ৭ জনকে বাড়তি নেয়া যাবে বলেও সিদ্ধান্ত নেয় হয়েছে আইসিসি বোর্ড সভায়। এছাড়া কারও কারও অসন্তুষ্টি থাকলেও ডিআরএসে ‘আম্পায়ার্স কল’ বহাল রাখার সিদ্ধান্ত নেয় ক্রিকেট কমিটি।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন