আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

লন্ডনের বারা অব রেডব্রিজের ডেপুটি মেয়র বাংলাদেশের জ্যোৎস্না

ব্রিটেনের রাজধানী লন্ডনের বারা অব রেডব্রিজের ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন বাংলাদেশের মৌলভীবাজারের মেয়ে জ্যোৎস্না রহমান ইসলাম। ২৯ এপ্রিল রেডব্রিজ কাউন্সিলের বার্ষিক ভার্চুয়াল মিটিংয়ে এ দায়িত্ব পান তিনি। জ্যোৎস্না মৌলভীবাজার সদর উপজেলার একাটুনা ইউনিয়নের আব্দুর রহমান মন্নাফের মেয়ে।

এ ঘটনাকে ব্রিটেনের রাজনীতিতে বাংলাদেশি নারীদের সাফল্যের ধারাবাহিকতার আরেকটি উদাহরণ বলে মনে করছে সেখানকার বাঙালি কমিউনিটি।

লন্ডনের রেডব্রিজে বসবাসকারী জ্যোৎস্না রহমান ইসলামের স্বামী সাম ইসলামও একই কাউন্সিলের কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করছেন। এ দম্পতির এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

১৯৬৬ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন জ্যোৎস্না। পরে বাবা-মায়ের সঙ্গে দেশে ফিরে মৌলভীবাজার আলী আমজাদ সরকারি উচ্চ বিদ্যালয় ও মৌলভীবাজার সরকারি কলেজে পড়ালেখা করেন তিনি।

১৯৮৬ সালে আবারও লন্ডনে যান জোস্না। সেখানে লোকাল গভর্নমেন্টে চাকরির পাশাপাশি এমবিএ করেন তিনি। বর্তমানে রেডব্রিজ লেবার পার্টির ভাইস চেয়ারম্যানের দায়িত্বও সামলাচ্ছেন জ্যোৎস্না রহমান ইসলাম।

জ্যোৎস্নার ছোট বোন সাংস্কৃতিক সংগঠক হেলেন ইসলাম বলেন, মা-বাবার ইচ্ছা ছিল বাংলাদেশ এবং ব্রিটেন দুই দেশের শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও সামাজিক পরিবেশে বেড়ে উঠুক তাদের ছেলেমেয়েরা। তাই আমাদের নিয়ে দেশে ফিরে এসেছিলেন তারা। আমার বড়বোন লন্ডন বারা অব রেডব্রিজের ডেপুটি মেয়র নির্বাচিত হয়ে বাংলাদেশ কমিউনিটির মুখ উজ্জ্বল করেছেন।

গণমাধ্যমকে লন্ডনের কমিউনিটি নেতা মোহাম্মদ মকিস মনসুর বলেন, আমাদের মৌলভীবাজারের গর্ব কাউন্সিলর জ্যোৎস্না লন্ডন বারা অব রেডব্রিজের ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন। বাংলাদেশ কমিউনিটির মুখ উজ্জ্বল করেছেন তিনি। রেডব্রিজের কাউন্সিলর হওয়ার পর থেকে নিষ্ঠা ও সততার সঙ্গে নিরলসভাবে কাজ করায় এই সাফল্য পান তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন