আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনায় রেকর্ড মৃত্যু, ১৫ দিনের লকডাউনে পশ্চিমবঙ্গ

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে একদিনে মারা গেছে রেকর্ড সংখ্যক মানুষ। গেল ২৪ ঘণ্টায় রাজ্যটিতে মারা গেছে ১৩৬ জন। এতে পশ্চিমবঙ্গে মৃতের সংখ্যা দাঁড়াল প্রায় ১৩ হাজার।     

ভারতের স্বাস্থ্য অধিদপ্তর জানায়, শুক্রবার পশ্চিমবঙ্গে ৭০ হাজার ৫১ জনের নমুনা পরীক্ষায় পজিটিভ এসেছে ২০ হাজার ৮৪৬ জনের। আক্রান্তের হার ৯ দশমিক ৬৮ শতাংশ। সংক্রমণ চার হাজারের উপর রয়েছে উত্তর ২৪ পরগনায়। তারপরই কলকাতা। উত্তর ২৪ পরগনা ও কলকাতায় আক্রান্তের সংখ্যা যথাক্রমে চার হাজার ১৯৭ ও তিন হাজার ৯৫৫ জন।

এদিকে, করোনার সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়ে চলায় বাধ্য হয়ে লকডাউনের পথে হাঁটলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। আগামীকাল ১৬ মে থেকে ৩০ মে পর্যন্ত সর্বাত্মক লকডাউনের ঘোষণা দিয়েছে রাজ্যটি।

ভারতের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, আজ শনিবার এক ঘোষণায় এই আদেশ জারি করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। সরকারি আদেশ অনুযায়ী, ১৬ থেকে ৩০ মে পর্যন্ত ১৫ দিনের জন্য জরুরি ও অতিপ্রয়োজনীয় সেবাদানকারী সংস্থাগুলোর কার্যালয় ছাড়া সরকারি-বেসরকারি সব দপ্তর বন্ধ থাকবে।

সর্বাত্মক লকডাউনে খাবার, খাদ্যসামগ্রী ও অতিপ্রয়োজনীয় সেবা প্রদানকারী দোকানগুলো ছাড়া বন্ধ থাকবে অন্যান্য দোকান। খাদ্যসামগ্রী বিক্রি করা দোকানগুলোর মধ্যে শাক-সবজি, মুদি দোকান, দুধ ও মাছ-মাংসের দোকান খোলা রাখা যাবে সকাল ৭ টা বেলা ১০টা পর্যন্ত।

জারি করা বিধিনিষেধ অনুযায়ী, লকডাউন চলাকালে পশ্চিমবঙ্গে গণপরিবহন পুরোপুরি বন্ধ থাকবে। তবে জরুরি সেবার আওতায় থাকা যানবাহনগুলো এর আওতামুক্ত থাকবে। পশ্চিমবঙ্গের জলপাইগুড়িসহ উত্তরের বিভিন্ন জেলার চা বাগানগুলো কর্মরত মোট জনশক্তির অর্ধেক নিয়ে কাজ চালাবে।

আগামী ১৬ থেকে ৩০ মে পর্যন্ত পশ্চিমবঙ্গের সব জেলায় শিক্ষা, প্রশাসন ও ধর্ম সংক্রান্ত যাবতীয় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। রাত ৯টার পর থেকে ভোর ৫ টা পর্যন্ত ঘরের বাইরে যাবতীয় কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন