আর্কাইভ থেকে এশিয়া

কম্বোডিয়ার সেনাবাহিনীতে যোগ দিল ২০টি ইঁদুর!

কম্বোডিয়ার সেনাবাহিনীতে স্থল মাইন খুঁজতে ব্যবহার করা হচ্ছে ২০টি ইঁদুর। সম্প্রতি স্বর্ণপদকজয়ী মাগাওয়াসহ কয়েকটি ইঁদুরকে অবসরে পাঠানোর পরই এদের নিয়োগ দেয় কর্তৃপক্ষ। ২০১৬ সাল থেকে স্থলমাইন অপসারণে ইঁদুরকে কাজে লাগিয়ে ভাল ফল পাচ্ছে এশিয়ার দেশটি। 

জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে জানায়, কম্বোডিয়ায় গৃহযুদ্ধের সময় বিপুল পরিমাণ স্থল মাইন পুঁতে রাখা হয়। ১৯৭৯ সাল থেকে দেশটিতে বিস্ফোরণে নিহত হয়েছে ৬৪ হাজারের বেশি মানুষ। ২০১৬ সাল থেকে জীবন রক্ষায় স্থল মাইন অপসারণে ইঁদুর ব্যবহার করছে কম্বোডিয়া।

এই পদ্ধতিতে সাফল্য মেলায় কম্বোডিয়ার সেনাবাহিনীতে ইঁদুরের সংখ্যা বাড়ছে। চলতি মাসের শুরুতে নিয়োগ দেওয়া হয়েছে আরও ২০টি ইঁদুর। তানজানিয়া থেকে আনা বিশাল আকৃতির এসব ইঁদুরের ঘ্রাণ শক্তি তীব্র হওয়ায় সহজেই মাইন শনাক্ত করতে পারে।

ইঁদুরের দেখভালকারী মালেন বলেন, কাজ শুরুর আগে বুঝতে পারিনি ওরা স্থলমাইন খোঁজার কাজটা এতো ভালভাবে করতে পারবে। ইঁদুরের অসাধারণ ঘাণশক্তি আছে যা আমাদের নেই। বেশিরভাগ ক্ষেত্রে সঠিক ইঙ্গিত দেয় ওরা।

কম্বোডিয়ায় নতুন পুরোনো মিলিয়ে এখন ৪৮টি ইঁদুর স্থল মাইন খোঁজার কাজ করছে। তানজানিয়ার অ্যাপোপো নামের একটি সংগঠন এদের প্রশিক্ষণ দিচ্ছে।

সম্প্রতি স্বর্ণপদকজয়ী মাগাওয়াসহ কয়েকটি ইঁদুর অবসরে যায়। অ্যাপোপো সেন্টারে ভাল সময় কাটাচ্ছে তারা।

গেল শতকের গৃহযুদ্ধে কম্বোডিয়ায় বিপুল পরিমাণ স্থল মাইন পুঁতে রাখা হয়। এসব মাইন বিস্ফোরণে প্রতিবছরই মারা যায় বহু মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন