আর্কাইভ থেকে করোনা ভাইরাস

মহামারী করোনায় বিশ্বে করোনায় আরও ৯ হাজারের বেশি মৃত্যু

বিশ্বে মহামারী করোনায় একদিনে আরও মারা গেছেন আরও ৯ হাজার ২৪৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭১ হাজার ৯৪৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৩৮ লাখ ৪৮ হাজার ১৬৯ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৭৭ লাখ ৮৮ হাজার ৩৮০ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ কোটি ২২ লাখ ৮৫ হাজার ৯৬৭ জন।

বৃহস্পতিবার (১৭ জুন) সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৯ হাজার ২৪৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭১ হাজার ৯৪৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৩ লাখ ৫১ হাজার ৯২২ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৫ হাজার ৭১৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৬ লাখ ৩২ হাজার ২৬১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮০ হাজার ৫২০ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৭৫ লাখ ৪৩ হাজার ৮৫৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৯১ হাজার ১৬৪ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৪৪ হাজার ৫৮৯ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ১০ হাজার ৫৩৪ জন।
এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৩ লাখ ৪২ হাজার ২৮ জন। এর মধ্যে মারা গেছেন ৪৮ হাজার ৮৭৯ জন।

এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা নবম এবং কলম্বিয়া দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এ সম্পর্কিত আরও পড়ুন