আর্কাইভ থেকে এশিয়া

নতুন মহাকাশ স্টেশনে প্রথম তিন নভোচারী পাঠালো চীন

চীনের নতুন তিয়ানহে মহাকাশ স্টেশনের কাজ শুরু করার জন্য কক্ষপথে তিনজন নভোচারী পাঠিয়েছে চীন। শেনঝৌ টুয়েলভ নামে একটি মহাকাশযানে করে তিয়ানহে মডিউলে তাদের পাঠানো হয়। চীনের গানসু প্রদেশের গোবি মরুভূমিতে অবস্থিত জিউকুয়ান কেন্দ্র থেকে মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়।

চীনা বার্তা সংস্থা সিনহুয়া জানায়, ওই তিন নভোচারীর নাম নেই হাইশেং, লিউ বমিং এবং ট্যাং হংবো। পৃথিবী থেকে ৩৮০ কিলোমিটার উপরে তিয়ানহে মোডিউলে তিন মাসের মতো সময় কাটাবে তারা। শেনঝৌ টুয়েলভ মিশনে নেতৃত্ব দিচ্ছেন নেই হাইশেং। তার দলের মূল লক্ষ্য হবে ২২.৫ টন তিয়ানহে মডিউলের কাজ শুরু করা। এখন পর্যন্ত এটাই হবে চীনের সবচেয়ে দীর্ঘতম ক্রুযুক্ত মহাকাশ মিশন।

উৎক্ষেপণের আগে নেই বলেন, আমাদের প্রত্যাশা অনেক। মহাকাশে আমাদের ঘর বানানো এবং নতুন তথ্যপ্রযুক্তি ব্যবহার করা দরকার। তাই এই মিশন কঠিন ও চ্যালেঞ্জিং। তবে মিশন সমাপ্ত করার আত্মবিশ্বাস আমাদের আছে।

প্রায় পাঁচ বছরের মধ্যে প্রথম মহাকাশে আবারও নভোচারী পাঠালো চীন। গেল মঙ্গলবার শেনঝৌ টুয়েলভ ক্যাপসুলটি সফলভাবে এর লং মার্চ ২এফ রকেটের উপরে উঠে। স্থানীয় সময় সকাল ৯টা ২২ মিনিটে গোবি মরুভূমির জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে এটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়।

গেল এপ্রিলে নতুন মহাকাশ স্টেশন তিয়ানহে মডিউলটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়। ৭০ টন ওজনের মডিউলের দূরত্ব ভূপৃষ্ট থেকে ৩৮০ কিলোমিটার। এতে রয়েছে হাবলের মত শক্তিশালী একটি টেলিস্কোপ যা দূরের গ্রহ, নক্ষত্র ও মহাজাগতিক ঘটনাবলী পর্যবেক্ষণ করতে সক্ষম।

চীন গেল ছয় মাসে চাঁদ থেকে পাথর ও মাটির নমুনা এনেছে পৃথিবীতে। মঙ্গল মিশনে ছয় চাকার একটি রোবট অবতরণ করিয়েছে। দুটিই সবচেয়ে জটিল ও চ্যালেঞ্জিং অভিযান ছিলো।

মহাকাশে চীনের নতুন মহাকাশ স্টেশন উদ্বোধন এবং পরবর্তী মিশন ক্রমবর্ধমান আস্থা ও সামর্থ্যের আরও একটি প্রদর্শন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন