আর্কাইভ থেকে লাইফস্টাইল

মাথার ত্বকে পুষ্টি জোগাতে হেয়ার সিরাম!

চুলের যত্নে তেল, শ্যাম্পু, কন্ডিশনার অতীত। চুল বা মাথার ত্বকের যত্নে এখন বর্তমান প্রজন্মের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে সিরাম। কিন্তু চুলের যত্নে এত দিনের প্রাচীন জিনিসগুলি বাদ দিয়ে হঠাৎ এই সিরাম জনপ্রিয় হয়ে ওঠার কারণটাই বা কী?

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে কাজের জন্য মেয়েদের ঘরের বাইরে যাওয়া আরও বেড়েছে। তাই যুগের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলা দূষণ থেকে চুল বা মাথার ত্বককে বাঁচাতে বিশেষ কিছু রাসায়নিক ব্যবহার করা আবশ্যিক। সবচেয়ে বড় কথা, এই সিরামগুলি প্রত্যেকের সমস্যা অনুযায়ী, বিশেষ সূত্র মেনে আলাদা করে তৈরি করা হয়। তাই মাথার ত্বক শুষ্ক বা অতিরিক্ত তৈলাক্ত হয়ে যাওয়া, খুশকি, চুল পড়ার মতো সমস্যায় এই সিরাম বিশেষ ভাবে কাজ করে।

চুলে যেভাবে সাহায্য করে সিরাম- সিরাম চুলের গোড়ায় গিয়ে কাজ করে চুলের যে কোনও সমস্যা শুরু হয় তার গোড়া থেকে। তাই সমাধানও হওয়া উচিত সেখান থেকেই। আগে নানী দাদীরা বলতেন, চুলের গোড়ায় তেল দিতে। কারণ, চুলের গোড়ায় পুষ্টি জোগালেই সামগ্রিক ভাবে চুলের উন্নতি হবে। চুলের জেল্লা বাড়িয়ে তোলে শ্যাম্পু, কন্ডিশনার দেয়ার পরও চুলের সেই জেল্লা হারিয়ে গিয়েছে? চুল চকচকে করার জন্য দোকানে অনেক রকম প্রসাধনী পাওয়া যায়। তবে দীর্ঘমেয়াদি ব্যবহারের ক্ষেত্রে সেই প্রসাধনী কতটা ভাল, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। কিন্তু সিরাম ব্যবহার করলে এই সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। আলাদা করে আর কোনও প্রসাধনী ব্যবহার করার প্রয়োজন পড়ে না। সিরাম খুসকি নির্মূল করে শীতকালে চুলের নানা রকম সমস্যার মধ্যে অন্যতম হল খুশকি। ঘর ও বাইরের নানা রকম টোটকা ব্যবহার করেও যখন কোনও লাভ হয় না, তখন সিরাম কিন্তু খুশকি নির্মূল করার নির্ভরযোগ্য একটি হাতিয়ার হতেই পারে। খুশকি দূর করার পাশাপাশি, মাথার ত্বকের অতিরিক্ত সেবাম ক্ষরণও নিয়ন্ত্রণ করতে পারে সিরাম। হেয়ার সিরাম ব্যবহারের নিয়ম যদিও হেয়ার সিরাম লাগানো একদম সহজ, তবুও হেয়ার সিরাম প্রয়োগ করার একটি কৌশল আছে। হেয়ার সিরাম ব্যবহার করার জন্য আপনাকে নির্দিষ্ট কিছু ধাপ অনুসরণ করতে হবে। প্রথমত, একটি হালকা শ্যাম্পু দিয়ে আপনার চুল ধুয়ে নিতে হবে। এরপর নিয়ম করে কন্ডিশনার লাগিয়ে নিন। তারপর আবার চুল ধুয়ে নিন। এরপর আপনি চুল হালকা শুকিয়ে নিন। কিছুটা ভিজে ভাব যেন থাকে। তারপর হাতের তালুতে অল্প পরিমাণে সিরাম নিয়ে তা আলতোভাবে ভেজা চুলের উপরিভাগে লাগিয়ে দিবেন। চুলের গোড়ায় লাগানোর দরকার নেই। এখন চুল শুকানোর জন্য অপেক্ষা করুন। পরে এটি আর ধুয়ে ফেলারও প্রয়োজন নেই। সিরাম ঠিক কতটা হেয়ার সিরাম লাগালে ফল পাওয়া যাবে- আমাদের অনেকের মধ্যেই এই ধারণা থাকে যে, বেশি পরিমাণে হেয়ার সিরাম লাগালেই হয়তো চুল বেশি ভালো রাখা সম্ভব। চুল একদম মসৃণ রাখা সম্ভব। চুল কোমল রাখা সম্ভব! কিন্তু না! এই ধারণা একদমই ভুল। বরং বেশি পরিমাণে হেয়ার সিরাম লাগালে আপনার চুলের ক্ষতিই হবে। আপনার চুলের দৈর্ঘ্য ও ঘনত্ব অনুযায়ী পরিমাণ মতো হেয়ার সিরাম নিতে হবে। সেরকম পরিমাণেই হেয়ার সিরাম আপনার হাতে নিন। এরপর আঙুলে নিয়ে চুলে লাগিয়ে নিন। তারপর হাতের সাহায্যেই সম্পূর্ণ হেয়ার সিরাম চুলে ভালো করে লাগিয়ে নিন। লম্বা চুল হলে ৫-৭ ড্রপ হেয়ার সিরাম লাগান। ছোট চুল হলে ২-৩ ড্রপের বেশি হেয়ার সিরাম লাগাবেন না। তাহলে চুল চিটচিটে হয়ে যাবে। সিরাম কিছু গুরুত্বপূর্ণ টিপস হেয়ার সিরাম ব্যবহার করার সময় সঠিক খাদ্য গ্রহণ করবেন। এটি সিরাম থেকে ভালো ফলাফল পেতে সাহায্য করে আর আপনিও পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত চুল।

সিরাম ব্যবহার করার আগে হারবাল জাতীয় শ্যাম্পু বা আপনার পছন্দ মতো শ্যাম্পু ব্যবহার করবেন। কেননা আপনি যদি রাসায়নিক উপাদানে তৈরি শ্যাম্পু ব্যবহার করেন তবে সিরামে থাকা এবং শ্যাম্পুতে থাকা উপাদানগুলো একে অপরের সাথে বিক্রিয়া করে আপনার চুলের উপর বিরূপ প্রভাব পড়তে পারে।

মাথার তালুতে কখনও সিরাম লাগাবেন না। আপনার মাথার ত্বক দ্বারা নিঃসৃত প্রাকৃতিক তেল আপনার চুলের গোড়ার যত্ন নেয়। তাই এই প্রাকৃতিক তেলের উপর সিরাম প্রয়োগ করায় আপনার চুল হবে স্ট্রেইট এবং গ্লেজি।

সব সময় ভেজা চুলে সিরাম অ্যাপ্লাই করবেন। এতে সমস্ত চুলে ভালোভাবে ছড়িয়ে যাবে।

এ সম্পর্কিত আরও পড়ুন