আর্কাইভ থেকে আবহাওয়া

তাপমাত্রা বাড়ছে, কমছে শীতের প্রকোপ

প্রায় টানা দুই সপ্তাহ শীতের পর রংপুর, রাজশাহীসহ বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা কিছুটা বাড়তে শুরু করেছে। এতে দেশের যেসব জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছিল তার প্রভাব কিছুটা কমেছে।

সোমবার (২৩ জানুয়ারি) সকালে উত্তরের জেলা পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৮.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এই জেলার ওপর দিয়ে বয়ে চলা মৃদ্যু শৈতপ্রবাহে অনুভূত হচ্ছে কনকনে শীত। তবে, গতকালের তুলনায় ঘন কুয়াশার পরিমাণ কিছুটা কমেছে।

চুয়াডাঙ্গায় তাপমাত্রা বাড়লেও ঘনকুয়াশা ও উত্তরের হিমেল হাওয়া বইছে। আজ সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এই শীতে বেশি ভোগান্তিতে শিশু ও বয়স্করা। নিউমোনিয়া ও ডায়রিয়া নিয়ে প্রতিদিন গড়ে ৪০ জন শিশু চিকিৎসা নিচ্ছে হাসপাতালে। এছাড়া বয়স্কদের বেড়েছে শ্বাসকষ্ট ও এ্যাজমা রোগ। তীব্র শীতে গবাদি পশু নিয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে খামারীদের। ঘন কুয়াশায় রবি মৌসুমে বেশ কিছু ফসল ক্ষতির আশংকা করছে কৃষকরা। শীতে ভীড় বেড়েছে ফুটপাতের শীতবস্ত্রের দোকান গুলোতে।

ঠাকুরগাঁও ও মেহেরপুরের তাপমাত্রাও কিছুটা বাড়ায় স্বস্তি মিলছে জনমনে। মৌলভীবাজারে গত কয়েকদিন মাঝারী শৈত্যপ্রবাহ বইলেও আজ তাপমাত্রা বেড়েছে। কাজকর্মে বের হতে দুর্ভোগ পোহাতে হচ্ছে  শ্রমিক ও নিম্নআয়ের মানুষের।

এ সম্পর্কিত আরও পড়ুন