আর্কাইভ থেকে রাজনীতি

বিএনপির এ পদযাত্রা ‘গণতন্ত্রের’ জয়যাত্রা : মির্জা ফখরুল

আমাদের এ পদযাত্রা গণতন্ত্রের জয়যাত্রা। এ পদযাত্রা সভ্যতার জয়যাত্রা। আমাদের এ পদযাত্রা মানুষের অধিকার আদায়ের জয়যাত্রা, দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করার জয়যাত্রা, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার জয়যাত্রা। বললেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গণতন্ত্র পুনরুদ্ধার এবং ১০ দফা দাবি আদায়ে সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলের সামনে থেকে দ্বিতীয় দিনের পদযাত্রা কর্মসূচির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

পরে দুপুর ২টা ৫০ মিনিটের দিকে জুড়াইন রেলগেটের দিকে পদযাত্রা শুরু হয়। আজকের পদযাত্রাটি হবে যাত্রাবাড়ী থেকে শ্যামপুর পর্যন্ত।

ক্ষমতাসীনদের কঠোর সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগের পায়ের তলা থেকে মাটি সরে গেছে। তারা এখন প্রমাদ গুনছে। তারা প্রতিদিন জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। আজ চালের দাম কত হয়েছে? ১০ টাকা কেজি চাল খাওয়াবে বলেছিল না? এখন কত খাচ্ছেন। ডালের দাম কত, লবণের দাম কত, আটার দাম কতো। পুরান ঢাকাসহ সারাদেশে গ্যাস নেই। সব খেয়ে ফেলেছে। বিদ্যুতের দাম বাড়িয়েছে। প্রতিটি দ্রব্যের দাম বাড়িয়েছে। দ্রব্যমূল্য বাড়িয়ে জনগণের পকেট কাটছে। আর সেই টাকা তারা লুট করে বিদেশে পাচার করছে।

মির্জা ফখরুল বলেন, কাল রাজশাহীতে প্রধানমন্ত্রী বলেছেন, আওয়ামী লীগ নাকি পালায় না। এখানে দাদা (গয়েশ্বর চন্দ্র) আছেন, ভালো বলতে পারবেন। ১/১১তে কারা কারা পালিয়েছিল সবাই জানে। কিন্তু পালাননি একজন, তিনি হলেন দেশনেত্রী খালেদা জিয়া। তিনি পরিষ্কার বলেছিলেন, ‘বিদেশে আমার কোনো জায়গা নেই। এই দেশ আমার এই মাটি আমার। আমার জন্ম এখানে মরলেও এখানে মরবো।’ এই দেশের মানুষ সব জানে। কে কখন কোথায় পালায়, কেমন করে পালায় সবাই জানে।

তিনি বলেন, গত দুই নির্বাচনে ভোট দিয়েছেন, কেউ ভোট দেয়নি। নিজেরা (আওয়ামী লীগ) ভোট করেছে। একটা বিনাপ্রতিদ্বন্দ্বিতায়, অন্যটা আগের রাতে। এমন ভোট জনগণ আর চায় না। মির্জা ফখরুল বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় আমাদের এমপি সাত্তার সাহেব (উকিল আবদুস সাত্তার ভূঁইয়া) পদত্যাগ করলেন। তারপর তিনি নিজে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট করতে গেলেন। আমরা তাকে বহিষ্কার করলাম। এখন তাকে জেতানোর জন্য সব নীতিনৈতিকতা বাদ দিয়ে আপনারা (আওয়ামী লীগ) নিজেদের প্রার্থীকে প্রত্যাহার করেছেন। স্বতন্ত্র প্রার্থীকে দুদিন ধরে পাওয়া যাচ্ছে না, গুম। অর্থাৎ সাত্তারকে জেতানোর জন্য এখন নির্বাচন ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে ফেলেছেন। আপনারা মাগুরার কথা বলেন? ব্রাহ্মণবাড়িয়াকে মাগুরার দাদা বানিয়েছেন।

উল্লেখ্য, এর আগে গেলো শনিবার (২৮ জানুয়ারি) ঢাকা মহানগর উত্তর বিএনপির আয়োজনে প্রথমদিনের পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হয়। চারদিনের এ কর্মসূচির তৃতীয় পদযাত্রাটি হবে আগামীকাল মঙ্গলবার গাবতলী থেকে মাজার রোড হয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বর পর্যন্ত। চতুর্থ তথা শেষদিনের পদযাত্রা হবে আগামী ১ ফেব্রুয়ারি মুগদা থেকে মালিবাগ পর্যন্ত।

এ সম্পর্কিত আরও পড়ুন