আর্কাইভ থেকে দেশজুড়ে

এক জমিতে ১০ ফসলের চাষ, চমক দিলেন কৃষক আমীর

একসঙ্গে ১০ ফসলের আবাদ করে চমক সৃষ্টি দিলেন বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষক আমীর হোসেন।

এক জমিতে এক ফসলের চাষ হয়। ধানের সময় ধান, পাটের সময় পাট চাষ। এটাই কৃষি ফসল ফলানোর আদি নিয়ম । তবে এক জমিতে এক সাথে দু- তিন ফসল এটাও স্বাভাবিক। করোনাকালে খাদ্য সংকটের চোখ রাঙানি মোকাবিলায় মডেল হতে পারে গাইবান্ধার এ কৃষকের চাষাবাদ পদ্ধতি। 

মাত্র ৩৭ শতক জমিতে তিনি মরিচ, নবরত্ব কচু ও ডাটা শাকসহ ১০ প্রকার ফসলের আবাদ করেছেন। কৃষি কাজ করেই পাঁচশতক জমি  থেকে তিনি এখন ১২ বিঘা জমির মালিক। 

কৃষক আমীর আলী বলেন, এসব ফসলের চাষ করতে উৎপাদন খরচ হয়েছে ৬০ হাজার টাকা। তার বার্ষিক আয় পাঁচ লাখ টাকা। বার্ষিক খরচ দুই লাখ টাকা। খরচ বাদে বার্ষিক আয় হচ্ছে তিন লাখ টাকা। কৃষি কাজ করেই তিনি পাঁচশতক  থেকে এখন ১২বিঘা জমির মালিক হয়েছেন। অভাব আর দুয়ারে হানা দিতে পারে না। বর্তমানে কৃষি ক্ষেত্রে যেসব নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন হচ্ছে, আমি সেসব প্রযুক্তি কাজে লাগিয়ে চাষাবাদ করছি।

গ্রামের ইউপি সদস্য পরিমল চন্দ্র বলেন, ইচ্ছে শক্তি ও পরিশ্রম করলে যে কেউ তার ভাগ্য পরিবর্তন করতে পারে। কৃষক আমির আলী তার প্রমান। তিনি বলেন, আমরাই তাকে দিনমজুরের কাজ করতে দেখেছি। অথচ এখন তার জমিতে অনেক দিনমজুর কাজ করেন। তিনি আমাদের গ্রাম তথা দেশের অহংকার। তিনি এক জমিতেই একাধিক ফসল ফলিয়ে স্বাবলম্বী হয়েছেন।

সাঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা মো, সাদেকুজ্জামান বলেন, আমির আলী একজন আর্দশ কৃষক। তিনি পরিশ্রম ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সফল হয়েছেন। কৃষি বিভাগ থেকে তাকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হচ্ছে।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন