আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

পদত্যাগ করেছেন হোয়াইট হাউজের ডেপুটি সেক্রেটারি

যুক্তরাষ্ট্রে নারী সাংবাদিককে হুমকি দেওয়ার অভিযোগে বহিষ্কৃত হওয়ার পর পদত্যাগ করেছেন হোয়াইট হাউজের ডেপুটি সেক্রেটারি টিজে ডাকলো।

স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, শনিবার এক বিজ্ঞপ্তিতে প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, সন্ধ্যায় আলোচনা হওয়ার পরপরই পদত্যাগপত্র জমা দেন টিজে ডাকলো। ইতোমধ্যে তা গ্রহণ করেছে বাইডেন প্রশাসন। প্রতিশ্রুতি অনুযায়ী প্রত্যেক নাগরিককে সম্মান দিতে প্রতিজ্ঞাবদ্ধ নতুন মার্কিন প্রশাসন।

সম্প্রতি পলিটিকোর সাংবাদিক টারা পালম্যারিকে ফোনে হুমকি দেওয়ার কারণে সমালোচনায় পড়েন ডেপুটি প্রেস সেক্রেটারি। এ নিয়ে কয়েক দিন ধরে মার্কিন গণমাধ্যমে তোলপাড় হয়। বিষয়টি বাইডেন প্রশাসনের নজরে গেলে বিনা বেতনে টিজে ডাকলোকে সাত দিনের জন্য বরখাস্ত করা হয়।

হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সেক্রেটারি টিজে ডাকলোর সঙ্গে এক্সিওসের সাংবাদিক আলেক্সি ম্যাককমান্ডের সম্পর্কের গুঞ্জন চলছে। এ নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরির জেরে পলিটিকোর নারী সাংবাদিককে হুমকি দেন তিনি। রিপোর্টারের জীবন ধ্বংস করে দেওয়ার হুমকিও দেন বাইডেন প্রশাসনের ওই কর্মকর্তা। এ নিয়ে প্রথমে সংবাদ পরিবেশন করে ভ্যানেটি ফেয়ার।

অবশ্য নিজের আচরণের জন্য সাংবাদিক পালম্যারির কাছে ক্ষমা চেয়ে দুঃখ প্রকাশ করেছেন ডেপুটি প্রেস সেক্রেটারি টিজে ডাকলো।

ক্ষমতা নেওয়ার পর প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কোনো সহকর্মীর সঙ্গে অসদাচরণ সহ্য করবে না তার প্রশাসন। এ ধরনের ঘটনায় যার বিরুদ্ধে অভিযোগ আসবে সঙ্গে সঙ্গে তাকে বরখাস্ত করা হবে। টিজে ডাকলোর বিরুদ্ধে গৃহীত ব্যবস্থা পর্যাপ্ত নয় বলে ক্ষোভ জানায় অনেক সাংবাদিক।

হোয়াইট হাউজ জানায়, এ নিয়ে সাংবাদিকসহ অনেক মার্কিনির মধ্যে ক্ষোভ সৃষ্টি হলে শনিবার নিজ থেকেই পদত্যাগ করেন ডাকলো।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন