Connect with us

আমদানি-রপ্তানি

যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে : বাণিজ্যমন্ত্রী

Avatar of আসাদ ভূঁইয়া

Published

on

নৌযান

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগের অনেক সুযোগ রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে হবে। বললেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকায় প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচ্যাম) আয়োজিত ‘২৮তম ইউএস ট্রেড শো-২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন ।

বাণিজ্যমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্য দিনদিন বাড়ছে। বিশ্বে চলমান অস্থির পরিস্থিতিতেও মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের তৈরী পোশাক রপ্তানির একক দেশ হিসেবে সর্ববৃহৎ বাজার। বিশ্ববাজারে তৈরি পোশাক রফতানিকারক দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়। তৈরি পোশাক ছাড়াও বাংলাদেশ হিমায়িত খাদ্যপণ্য, চামড়াজাত পণ্য যুক্তরাষ্ট্রে সুনামের সঙ্গে রফতানি করছে।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র থেকেও অনেক পণ্য বাংলাদেশে আমদানি হয়। বর্তমানে এ আমদানির পরিমান প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার। আমদানি পণ্যের মধ্যে রয়েছে এ্যারোপ্লেন, কটন, গম, সোয়াবিন তেল এবং আইসিটি পণ্য। বাংলাদেশে এনার্জি, অবকাঠামো নির্মাণ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, এগ্রো বিজনেস, আইসিটি, শিক্ষা, পর্যটনখাতে বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে বলেও মন্ত্রী উল্লেখ করেন।

তিনি আরো বলেন, আইটি খাতের আউটসোর্সিং এর বড় বাজার মার্কিন যুক্তরাষ্ট্র। বিগত ২০২১-২০২২ অর্থ বছরে বাংলাদেশ প্রায় ১০ দশমিক ৪১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। বাংলাদেশের মোট রপ্তানির প্রায় ২০ ভাগ আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে।

Advertisement

এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং অরুণ ভেঙ্কটরমন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কমার্শিয়াল সার্ভিসের ঢাকা অফিস উদ্বোধন করেন।

আমদানি-রপ্তানি

এলসি ছাড়াই দেশের বন্দরে ৮৭২ গাড়ির প্রবেশ

Published

on

নৌযান

দেশের দুই বন্দরে পণ্য আমদানির ঋণপত্র বা এলসি না খুলেই জাপান থেকে এসেছে ৮৭২টি গাড়ি। এসব গাড়ির মধ্যে চট্টগ্রাম বন্দরে ৩২১টি ও মোংলা বন্দরে ৫৫১টি এসেছে।

গেলো মঙ্গলবার (২২ নভেম্বর) ‘মালয়েশিয়া স্টার’ জাহাজে করে এসব গাড়ি এনেছেন ব্যবসায়ীরা।

বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজটির শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কম্পানি লিমিটেডের পরিচালক মোরশেদ হারুন।

তিনি জানান, এসব গাড়ির মধ্যে কতগুলোর ঋণপত্র নেই তা খতিয়ে দেখা হচ্ছে। দুই বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দরে ৩২১টি গাড়ি ও মোংলা বন্দরে ৫৫১টি এসেছে।

এদিকে, এ ঘটনার পর আমদানিকারকরা বিভিন্ন ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের কাছে ধারণা দিচ্ছেন, যাতে দ্রুত ঋণপত্র জমা দিয়ে গাড়িগুলো ছাড় করে নেয়া যায়। তবে, সেটি না করতে পারলে তারা শিপিং লাইন বিএল ইস্যু করতে পারবে না। আর বিএল ইস্যু করতে না পারলে সেটি শুল্কায়নের জন্য কাস্টমসে জমা পড়বে না। শুল্কায়ন না হলে গাড়িগুলো বন্দরে পড়ে থাকবে। আর ৪৫ দিন পার হলে কাস্টমস চাইলে গাড়িগুলো নিলামে তুলতে পারবে।

Advertisement

রিকন্ডিশন্ড মোটর গাড়ি আমদানি, বিপণন ও সরবরাহে যুক্ত ব্যবসায়ীদের জাতীয় প্রতিষ্ঠান বারভিডার কার্যনির্বাহী কমিটির সদস্য ও ফোর হুইলার্সের কর্ণধার হাবিবুর রহমান গণমাধ্যমকে জানান, গাড়িগুলো বাংলাদেশে এলেও সেগুলো বন্দর থেকে ছাড় করা হয়নি। এলসি ছাড়া গাড়ি জাহাজে তোলা আমদানিনীতির পরিপন্থী।

চট্টগ্রাম কাস্টমসের সংশ্লিষ্ট গ্রুপের উপকমিশনার কামরুন নাহার লিলি গণমাধ্যমকে বলেন, সব তথ্য যাচাই করতে আইটি বিভাগকে নির্দেশ দিয়েছি। তারা তথ্য দেয়ার পর আসল ঘটনা বুঝা যাবে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

আমদানি-রপ্তানি

জাতীয় রপ্তানি ট্রফি পেয়েছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড

Published

on

নৌযান

২০১৮-১৯ অর্থবছরে জাতীয় রপ্তানি ট্রফি পেয়েছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড।

আজ মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু বাংলাদেশ চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি ও এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিনের কাছ থেকে প্রতিষ্ঠানটির পরিচালক হুমায়ুন কবির বাবলু এ ট্রফি গ্রহণ করেন।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী জানান, ব্যবসায়ীদের সমস্যা সমাধানে শিগগিরই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবে বাণিজ্য মন্ত্রণালয়।

এ সময় এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, সমন্বিত উদ্যোগ ছাড়া শিল্প প্রতিষ্ঠানে জ্বালানি সংকটের সমাধান সম্ভব না।

পুরো প্রতিবেদনটি পড়ুন

আমদানি-রপ্তানি

ফের বাড়ল সোনার দাম

Published

on

নৌযান

দেশের বাজারে সোনার দাম আরেক দফা বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। শুক্রবার (১৮ নভেম্বর) থেকে সোনার এ নতুন দাম কার্যকর করা হবে।

আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির মেম্বার-সেক্রেটারি বাবুল দত্তের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নতুন দাম অনুযায়ী, শুক্রবার থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ৮৪ হাজার ২১৪ টাকা নির্ধারণ করেছে। ২১ ক্যারেটের সোনা ভরিতে বাড়ানো হয়েছে ১৬৩২ টাকা; এখন বিক্রি হবে ৮০ হাজার ৩৬৫ টাকা। ১৮ ক্যারেটের দাম এক হাজার ৪৫৮ টাকা বাড়িয়ে ৬৮ হাজার ৯৩৪ টাকা করা হয়েছে এবং সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ১১৬৬ টাকা বেড়ে শুক্রআর থেকে বিক্রি হবে ৫৬ হাজার ৬৮৭ টাকায়।

তবে রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেট রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা অপরিবর্তিত আছে।

এর আগে গত শনিবার (১২ নভেম্বর) বাজুস সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয়। যা পরের দিন ১৩ নভেম্বর থেকে কার্যকর হয়। ওই দাম অনুযায়ী আজও সোনা কেনাবেচা হয়েছে ২২ ক্যারেটের প্রতি ভরি ৮২ হাজার ৪৬৪ টাকা, ২১ ক্যারেটের ভরি ৭৮ হাজার ৭৩২ টাকা, ১৮ ক্যারেটের দাম ৬৭ হাজার ৪৭৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ছিল ৫৫ হাজার ৫২১ টাকা।

Advertisement

 

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

নৌযান নৌযান
জাতীয়2 hours ago

নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠক শেষে নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। আজ সোমবার (২৮ নভেম্বর) বিকেলে...

নৌযান নৌযান
আইন-বিচার2 hours ago

স্বামীর বিরুদ্ধে মামলা করলেন সারিকা

যৌতুকের দাবিতে মারধরের অভিযোগে স্বামী জি এস বদরুদ্দিন আহমেদ রাহীর বিরুদ্ধে মামলা করেছেন মডেল, অভিনেত্রী ও উপস্থাপিকা সারিকা সাবরিন। আজ...

নৌযান নৌযান
বাংলাদেশ5 hours ago

ফের পেছালো শিক্ষক নিয়োগের ফল

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল আজ সোমবার (২৮ নভেম্বর) প্রকাশ করার কথা থাকলেও তা পেছানো হয়েছে। আগামী...

নৌযান নৌযান
আইন-বিচার5 hours ago

প্রেমের ফাঁদে নগ্ন ভিডিও করে প্রেমিকের চাঁদা দাবি

নোয়াখালী সদরে প্রেমের ফাঁদে কলেজছাত্রীর (১৮) নগ্ন ভিডিও করে চাঁদা দাবির ঘটনায় প্রেমিকসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। আজ রোববার (২৭...

নৌযান নৌযান
শিক্ষা7 hours ago

৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারা দেশের ২ হাজার ৯৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাসের হার শতভাগ। আর ৫০টি...

নৌযান নৌযান
অপরাধ9 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৪০

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

নৌযান নৌযান
জাতীয়11 hours ago

‘শান্তিরক্ষা মিশনে নারীরা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে’

আমাদের দেশের মেয়েরা শান্তিরক্ষা মিশনে বিশাল ভূমিকা পালন করছে। জাতিসংঘ কর্তৃক পরিচালিত বিশ্বব্যাপি শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সেনা, নৌ, বিমান এবং...

নৌযান নৌযান
জাতীয়1 day ago

তৃতীয়বারের মতো সরকারকে ইসির চিঠি

জাতীয় নির্বাচন সংক্রান্ত আইন গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনী বিলের অগ্রগতি জানতে আবারও সরকারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ নিয়ে...

নৌযান নৌযান
আইন-বিচার1 day ago

জঙ্গি ছিনতাইয়ে আত্মসমর্পণের পর রিমান্ডে ঈদী আমিন

ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে স্প্রে করে প্রকাশক দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি ছিনিয়ে নেয়ার...

নৌযান নৌযান
আইন-বিচার1 day ago

স্ত্রী হত্যায় ১৭ বছর পর স্বামীর মৃত্যুদণ্ড

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূ বিবি ফাতেমা আক্তার পলিকে (২২) হত্যার দীর্ঘ ১৭ বছর পর তার স্বামী মঈন উদ্দিনের (৪২) মৃত্যুদণ্ড দিয়েছেন...

Advertisement

আর্কাইভ

নৌযান
আওয়ামী লীগ2 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

নৌযান
জাতীয়2 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

নৌযান
জাতীয়3 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

নৌযান
বলিউড4 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

নৌযান
জাতীয়4 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

নৌযান
জাতীয়5 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ5 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

নৌযান
বিএনপি5 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

নৌযান
শিক্ষা6 days ago

অভিন্ন গ্রেডিং পদ্ধতি মানছে না বেসরকারি বিশ্ববিদ্যালয়

নৌযান
ফুটবল1 week ago

‘মেইড ইন বাংলাদেশ’ টি-শার্ট কাতার মাঠে

সর্বাধিক পঠিত