আর্কাইভ থেকে আফ্রিকা

গিনিতে ইবোলা ভাইরাসে চারজনের মৃত্যু, মহামারি ঘোষণা

গিনিতে ইবোলা ভাইরাসে চারজনের মৃত্যু, মহামারি ঘোষণা

পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে অন্তত চারজন। অসুস্থ হয়েছে আরও চারজন। ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর মহামারি ঘোষণা করেছে দেশটি।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, রোববার গিনির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, লাইবেরিয়া সীমান্তের কাছে একটি অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার পর অসুস্থ হয়ে পড়ে সাতজন। তাদের ডায়রিয়া, বমি ও রক্তক্ষরণ হয়। আক্রান্তদের হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে।

এক ‍বিবৃতিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রী রেমি লামাহ জানান, মৃত্যুর বিষয়ে সত্যিই উদ্বিগ্ন গিনির স্বাস্থ্য কর্মকর্তারা। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি মেনে ইবোলা মহামারি ঘোষণা করছে দেশটির সরকার।

গিনির রাষ্ট্রীয় স্বাস্থ্য সংস্থা এএনএসএস জানিয়েছে, দক্ষিণ-পূর্বাঞ্চলের পরিস্থিতি নিশ্চিত হতে দ্বিতীয় দফায় আরো পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। শনাক্ত ব্যক্তিদের চিহ্নিত করে আলাদা করার কাজ করছে স্বাস্থ্যকর্মীরা।

গিনিতে ইবোলার প্রাদুর্ভাব দেখা দেওয়ায় উদ্বেগ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকা অঞ্চলের পরিচালক ডাক্তার মাতশিদিসো মোয়েতি। লাইবেরিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন গিনির প্রতিবেশী দেশটির প্রেসিডেন্ট। এর আগে ডিআরসি কঙ্গোতে ইবোলায় আক্রান্ত হয়ে মারা যায় অন্তত দুইজন।

২০১৬ সালের পর এবারই প্রথম ইবোলা ভাইরাসের সংক্রমণে মৃত্যু হলো দেশটিতে। ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত পশ্চিম আফ্রিকায় ইবোলা মহামারিতে মারা যায় ১১ হাজারের বেশি মানুষ। ওই সময় গিনি থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটি মহামারি আকারে ছড়িয়ে পড়ে লাইবেরিয়া, সিয়েরা লিয়নসহ কয়েকটি দেশে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন গিনিতে | ইবোলা | ভাইরাসে | চারজনের | মৃত্যু | মহামারি | ঘোষণা