আর্কাইভ থেকে এশিয়া

আরব সাগরে জাহাজে হামলা; ইরানকে দুষছে ইসরায়েল

আরব সাগরে জাহাজে হামলা; ইরানকে দুষছে ইসরায়েল

আরব সাগরের ওমান উপকূলে ইসরায়েলি জাহাজে হামলার ঘটনায় নিহত হয়েছে দুই নাবিক। এ হামলার জন্য ইরানকে সরাসরি দায়ী করেছে ইহুদিবাদী দেশটি। শুক্রবার এক বিবৃতিতে হামলার জন্য ইরানকে কঠোর জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিড। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এই হামলাকে ইরানের সন্ত্রাসী হামলা বলে আখ্যায়িত করেছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী। ইয়ার লাপিড বলেন, এ ব্যাপারে বিশ্ববাসীকে চুপ থাকলে চলবে না। তবে, এ নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ইরান।

জাহাজটি পরিচালনাকারী লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান জোডিয়াক ম্যারিটাইম জানিয়েছে, বৃহস্পতিবার রাতে ওমানের উত্তর-পূর্ব দ্বীপ মাসিরাহতে এমভি মারসার স্ট্রিট নামে ইসরায়েলি জাহাজে ভয়াবহ হামলা হয়। জাহাজটির মালিক ইসরায়েলি প্রতিষ্ঠান ইয়াল অফের। হামলায় নিহত হয় জাহাজের দুই নাবিক। এদের একজন ব্রিটিশ ও অপরজন রোমানিয়ার নাগরিক।

হামলার ঘটনাস্থল ওমানের রাজধানী মাসকাট থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। এই হামলার বিষয়ে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী। প্রাথমিকভাবে একে ডাকাতির ঘটনা মনে করা হলেওেএ নিয়ে তদন্ত চলছে। বিস্তারিত পরে জানানো হবে। দেখা হবে বলে জানিয়েছে মালিকপক্ষ।

ইরানের সঙ্গে পরমাণু কর্মসূচি নিয়ে ইসরায়েলের চরম উত্তেজনার মধ্যেই এই হামলা হলো। গেল এপ্রিলে ইরানের নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে একটি রহস্যজনক বিস্ফোরণকে নাশকতা বলে অভিহিত করে রৌহানি প্রশাসন। হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে তারা।

কয়েক মাস ধরেই একে অপরের বিরুদ্ধে বাণিজ্য সংক্রান্ত নানা অভিযোগ করে যাচ্ছে ইরান ও ইসরায়েল। উভয়ের মধ্যকার দীর্ঘদিনের অঘোষিত ছায়াযুদ্ধ আরও উত্তপ্ত হয়ে উঠছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আরব | সাগরে | জাহাজে | হামলা | ইরানকে | দুষছে | ইসরায়েল