আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ডেল্টায় বিপর্যস্ত মালয়েশিয়া

ডেল্টায় বিপর্যস্ত মালয়েশিয়া

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছে মালয়েশিয়া। মহামারির সবচেয়ে ভয়াবহ ঢেউয়ের মধ্য দিয়ে যাচ্ছে এশিয়ার দেশটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, শনিবার মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে করোনাভাইরাসের ডেলটা ভ্যারিয়েন্টের সংক্রমণ ঊর্ধ্বমুখী। গেল ২৪ ঘন্টায় কোভিড শনাক্ত হয়েছে প্রায় ১৮ হাজার মানুষ। যা দেশটিতে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এখন পর্যন্ত ভাইরাস শনাক্ত হয়েছে ১১ লাখ ১৩ হাজার ২৭২ জন।

এছাড়া দেশটির সরকারি হিসেবে কেবল শনিবারই মারা গেছে ১৬৫ জন। এ নিয়ে কোভিডে মোট মারা গেছে নয় হাজার ২৪ জন।

মালয়েশিয়ার স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছে, করোনা পরীক্ষার হার অনেক কম হওয়ায় আক্রান্ত ও মৃতের প্রকৃত সংখ্যা জানা যাচ্ছে না। অবস্থা বেসামাল। রোগীতে উপচে পড়ছে হাসপাতালগুলো। সিট না পেয়ে চেয়ারে বসে থাকছে রোগীরা। অক্সিজেন সিলিন্ডার ভাগাভাগি করে ব্যবহার করছে তারা। হাসপাতাল থেকে রোগীদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। যাদের ভর্তি করা হচ্ছে তারাও যে শয্যা পাবে এমন নিশ্চয়তা নেই।

এ পরিস্থিতিতে গেল ২৬ জুলাই হাসপাতাল থেকে ওয়াকআউট করে দেশটির কয়েক হাজার জুনিয়র চিকিৎসক। চাকরি স্থায়ীকরণ এবং অবস্থার উন্নয়নের দাবি জানিয়েছে তারা।

এদিকে, দেশটির হাসপাতালের মর্গে বাড়ছে মরদেহের সারি। এ বিষয়ে একজন উচ্চপদস্থ স্বাস্থ্য কর্মকর্তা জানান, মরদেহগুলোর কোনো দাবিদার পাওয়া যায়নি। কিছু মরদেহের আইনি জটিলতাও রয়েছে।

তিনি আরও জানান, বিদেশী নাগরিকদের মরদেহগুলোর ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হচ্ছি আমরা। কারণ আমলাতান্ত্রিক জটিলতায় দূতাবাসগুলোতে দীর্ঘসূত্রিতা সৃষ্টি হয়। ফলে দূতাবাস থেকে রিলিজ লেটার পাওয়ার আগে লাশের জন্য গড়ে এক সপ্তাহ অপেক্ষা করতে হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ডেল্টায় | বিপর্যস্ত | মালয়েশিয়া