আর্কাইভ থেকে ক্রিকেট

ব্যাট হাতে রিজওয়ানের বিশ্বরেকর্ড

ব্যাট হাতে রিজওয়ানের বিশ্বরেকর্ড

বছর শেষ হতে এখনো বাকি ৫ মাস। এর মধ্যে আবার চলতি বছরের শেষ দিকে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মোহাম্মদ রিজওয়ান তাঁর আগেই গড়লেন বিশ্বরেকর্ড। টি-টোয়েন্টি ক্রিকেটের এক ক্যালেন্ডারে সর্বোচ্চ রানের মালিক এখন এই পাকিস্তানি ক্রিকেটার। সবকিছু ঠিকঠাক থাকলে এই রেকর্ড যে এক অনন্য উচ্চতায় পৌঁছাতে যাচ্ছে তা প্রায় অনুমতিই।
 
শনিবার গায়নায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে রান আউট হয়ে সাজঘরে ফেরেন রিজওয়ান। অবশ্য এর আগেই ২ চার আর ২ ছক্কায় ৩৬ বলে ৪৬ রান করেন রিজওয়ান। আর এই ইনিংসের মধ্য দিয়েই আয়ারল্যান্ডের পল স্টার্লিংকে ছাপিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক বর্ষপঞ্জিকায় সর্বোচ্চ রানের রেকর্ডটি নিজের করে নেন পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটসম্যান।

এর আগের রেকর্ডটি ছিল আয়ারল্যান্ডের পল স্টার্লিংয়ের। ২০১৯ পঞ্জিকাবর্ষে ৭৪৮ রান করেছিলেন এই আইরিশ ক্রিকেটার। দুই বছর ব্যবধানে সেই রেকর্ড ভাঙলেন রিজওয়ান। সময় নিলেন মোটে ৭ মাস! অর্থাৎ বাকি ৫ মাসে রিজওয়ানের সামনে সুযোগ থাকবে প্রথম ক্রিকেটার হিসেবে এক ক্যালেন্ডারে ১ হাজার টি-টোয়েন্টি রান করার। এ বছরে তাঁর টি-টোয়েন্টি ইনিংসগুলো যথাক্রমে ১০৪*, ৫১, ৪২, ৭৪*, ০, ৭৩*, ০, ৮২*, ১৩, ৯১* ৬৩, ৩৭, ৭৬* ও ৪৬;

চলতি বছরে এখন পর্যন্ত খেলা ১৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৯৪ গড় এবং ১৪০.০৩ স্ট্রাইক রেটে সর্বোচ্চ ৭৫২ রান করেছেন রিজওয়ান। যেখানে ৮টি ফিফটির পাশাপাশি অপরাজিত একটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন তিনি। সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৩২ ইনিংসে ৮ ফিফটি ও ১ সেঞ্চুরিতে ১০৬৫ রান করেছেন রিজওয়ান। তার সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ১০৪, গড় ৪৮.৪০ আর ক্যারিয়ার স্ট্রাইকরেট ১২৯.০৯।

এক বর্ষপঞ্জিকায় সর্বোচ্চ টি-টোয়েন্টি রানের তালিকা
মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান)- ৭৫২ রান (২০২১)
পল স্টার্লিং (আয়ারল্যান্ড)– ৭৪৮ (২০১৯)
কেভিন ও’ব্রায়েন (আয়ারল্যান্ড)– ৭৩৯ রান (২০১৯)
ম্যাক্স ও’ডাউড (নেদারল্যান্ড)– ৭০২ রান (২০১৯)
শেখর ধাওয়ান (ভারত)– ৬৮৯ রান (২০১৮)

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ব্যাট | হাতে | রিজওয়ানের | বিশ্বরেকর্ড