আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে প্রাদেশিক রাজধানীর দখল নিচ্ছে তালেবান

আফগানিস্তানে প্রাদেশিক রাজধানীর দখল নিচ্ছে তালেবান

আফগানিস্তানে প্রথম কোনো প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে তালেবান। পতনের মুখে দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ। মার্কিন ও আফগান বাহিনীর বিমান হামলার পরও শহরটির নিয়ন্ত্রণ নিতে তীব্র লড়াই চালাচ্ছে তালেবান। সোমবার সেখানে তালেবানের লক্ষ্যবস্তুতে মার্কিন ও আফগান বাহিনীর বিমান হামলায় কয়েকজন যোদ্ধা নিহত হলেরও দখলে নিতে যাচ্ছে তারা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মার্কিন ও ব্রিটিশ সামরিক অভিযানের অন্যতম কেন্দ্রবিন্দু ছিল হেলমান্দ। এটি তালেবানের দখলে গেলে আফগান সরকারের জন্য বড় ক্ষতি বলে মনে করছে সরকারি সেনারা।

লস্করগাহে আফগান বাহিনীর এক কমান্ডার বলেছেন, তালেবানদের বিজয় বৈশ্বিক নিরাপত্তায় মারাত্মক প্রভাব ফেলবে।

এরই মধ্যে হেলমান্দ প্রদেশে একটি টেলিভিশন কেন্দ্র দখলে নিয়েছে তালেবান সদস্যরা। তালেবান হামলার আশঙ্কায় সোমবার ১১টি রেডিও এবং চারটি টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বন্ধ ঘোষণা করেছে আফগান তথ্য মন্ত্রণালয়।

আশ্রয়ের খোঁজে ছুটছে হাজারও মানুষ। শহরের ভবনগুলোতে আশ্রয় নিয়েছে গ্রাম থেকে পালিয়ে আসা অনেকে। বর্তমানে তিনটি প্রাদেশিক রাজধানী দখলের জন্য আফগান সরকারি বাহিনীর সঙ্গে তুমুল যুদ্ধ করছে তালেবান যোদ্ধারা।

স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, চারদিকে শুধু যুদ্ধ চলছে। তালেবানদের মোকাবিলায় শত শত আফগান যোদ্ধা মোতায়েন করা হয়েছে।

সম্প্রতি আফগানিস্তানে দুই দশক সামরিক অভিযানের পর সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে দেশটিতে দ্রুত তালেবানের উত্থান ঘটছে। তালেবানদের ঠেকাতে হাজার হাজার আফগান সেনা মোতায়েন করা হচ্ছে।

লস্করগাহের পতন ঘটলে ২০১৬ সালের পর তালেবানদের প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখল হবে। বর্তমানে তিনটি প্রাদেশিক রাজধানীর দখল নিতে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করছে তালেবান।

এদিকে, আফগানিস্তানে এমন পরিস্থিতির জন্য মার্কিন সেনা প্রত্যাহারকে দায়ী করছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। পার্লামেন্টে তিনি বলেন, আমাদের বর্তমান পরিস্থিতির কারণ হলো, এই সিদ্ধান্ত হুট করে নেওয়া হয়েছে। মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত দেশটিতে মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে বলে ওয়াশিংটনকে সতর্ক করেছিলেন আফগান প্রেসিডেন্ট।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানে | প্রাদেশিক | রাজধানীর | দখল | নিচ্ছে | তালেবান