আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্র, তুরস্ক, গ্রীস

দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্র, তুরস্ক, গ্রীস

উত্তর অ্যামেরিকার যুক্তরাষ্ট্র থেকে ইউরোপের তুরস্ক। বনভূমি থেকে লোকালয়ে জ্বলছে আগুনের লেলিহান শিখা। তীব্র গরমের পাশাপাশি বাতাসের কারণে আগুন ছড়াচ্ছে ইউরোপের অন্যান্য দেশেও।

গ্রীসে দাবানলের আগুনে মারা গেছে এক দমকলকর্মীসহ দুইজন। আগুনে দগ্ধ হয়েছে আরো ২০ জন। রাজধানী এথেন্সের উত্তর উপকণ্ঠে ভয়াবহ আকারে জ্বলছে দাবানল। আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় দেশটির ছয়টি অঞ্চলে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। বর্তমানে ১৫৪টি দাবানলের সঙ্গে লড়ছে দমকলবাহিনী। ঝুঁকিপূর্ণ এলাকা থেকে বাসিন্দাদের সরে যেতে বলেছে প্রশাসন। উত্তর এথেন্সে বেশি বাতাসের কারণে দাবানল নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে দমকলবাহিনী।

আগুন ছড়িয়ে পড়েছে ইভিয়া দ্বীপ ও অলিম্পিকের জন্মস্থান অলিম্পিয়াতেও। আগুনে পুড়ে গেছে গাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও ঘরবাড়ি। হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছে সংশ্লিষ্টরা।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, যু্ক্তরাষ্ট্রে দাউ দাউ করে জ্বলছে ক্যালিফোর্নিয়ার ১৩শ বর্গ কিলোমিটারের বেশি এলাকা। ফায়ার ব্রিগেডের সহায়তায় পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণ করা গেলেও, আগুনের লেলিহান শিখা পুরোপুরি নেভানো যায়নি। মৃত্যু এড়াতে ছয় হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। চারপাশের কয়েকটি কাউন্টি থেকে আরও সাড়ে ২৬ হাজার বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

ভূমধ্যসাগরীয় এলাকার বনাঞ্চলে লাগা দাবানল অনেকটাই নিয়ন্ত্রণে এনেছে তুরস্ক। তবে গেল বৃহস্পতিবার মিলাস শহরের একটি বিদ্যুৎকেন্দ্রে নতুনভাবে আগুন লেগেছে। বর্হিবিশ্বের সহযোগিতায় দ্রুত সংকট সমাধানের আশ্বাস দিয়েছে এরদোয়ান প্রশাসন। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলছেন, দাবানল অনেকটাই নিয়ন্ত্রণে। ফায়ার ব্রিগেডকর্মীদের নিরলস পরিশ্রম এবং উড়োজাহাজ থেকে অনবরত পানি ছেটানোয় এটা সম্ভব হয়েছে। বাতাসের গতি কমে এলে, পরিস্থিতি অনুকূলে আসতো। আজ শনিবার পোল্যান্ড থেকে ব্ল্যাকহক হেলিকপ্টার আর প্রতিনিধি দল যাবে দেশটিতে। দুটি চিনুক হেলিকপ্টার পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রও।

তুলনামূলক শীতল এলাকাগুলো বৈশ্বিক উষ্ণতার ফল ভোগ করছে বলে মনে করছে বিশ্লেষকরা। নিজেদের ভুল না শোধরানো পর্যন্ত এই সংকট থেকে উত্তরণের পথ নেই বলে মন্তব্য করছে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দাবানলে | পুড়ছে | যুক্তরাষ্ট্র | তুরস্ক | গ্রীস