আর্কাইভ থেকে করোনা ভাইরাস

জলবায়ু পরিবর্তন নিয়ে আজ সর্ববৃহৎ প্রতিবেদন জানাবে জাতিসংঘ

জলবায়ু পরিবর্তন নিয়ে আজ সর্ববৃহৎ প্রতিবেদন জানাবে জাতিসংঘ

বিশ্বব্যাপী ভয়াবহভাবে দেখা যাচ্ছে জলবায়ু পরিবর্তনের প্রভাব। চীনে হাজার বছরের সবচেয়ে ভয়াবহ বন্যা-বৃষ্টিপাত, ইউরোপ-অ্যামেরিকায় রেকর্ড তাপদাহ ও দাবানল বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোকে আবারো আলোচনায় এনেছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এবার জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সবচেয়ে বড় প্রতিবেদন প্রকাশ করার উদ্যোগ নিয়েছে জাতিসংঘ। ১৪ হাজারের বেশি গবেষণাপত্র প্রতিবেদনের ওপর পর্যালোচনা করে এই প্রতিবেদন তৈরী করেছে সংস্থাটির ইন্টারগভর্মেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ-আইপিসিসি।

আজ সোমবার এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রতিবেদনটি প্রকাশ করবে আইপিসিসি। এটি ব্রিটেনে নভেম্বরে অনুষ্ঠেয় কপ২৬ সম্মেলনে উপস্থাপন করা হবে। ওই সম্মেলনে অংশ নেবে জাতিসংঘের ১৯৬টি দেশের প্রতিনিধিরা।

এই প্রতিবেদনের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর বর্তমান অবস্থাসহ আগামী দশকগুলো কেমন পরিস্থিতির মধ্য দিয়ে যাবে তার পুঙ্খানুপুঙ্খ তথ্য উঠে আসবে।

বিজ্ঞানীরা বলছে, প্রতিবেদনের তথ্যগুলো খুব ভালো কিছু নয়। এতে কোনো সুসংবাদ নিশ্চয় থাকবে না। তবে, বড় ধরনের বিপর্যয় ও দূষণ কমাতে এসব তথ্য বিশ্ব নেতাদের নতুন করে ভাবতে বাধ্য করবে বলে জানায় তারা।

তবে, পরিবেশ বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা বলছে, বিশ্বের সরকারগুলোর প্রতি কার্বন নিঃসরণ কমানোর জন্য বড় ধরনের আহ্বান হিসেবে কাজ করবে এই প্রতিবেদন।

সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বব্যাপী রেকর্ড মাত্রায় দাবানল, তাপদাহ, অতিবৃষ্টি, বন্যাসহ আবহাওয়ার বিরূপ চেহারা দেখছে মানুষ।

২০১৩ সালে আইপিসিসির প্রতিবেদনে বলা হয়, ১৯৫০ এর দশকের পর থেকে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের নেপথ্যে প্রধানতম ভূমিকা রেখেছে মানুষ।

এবারের প্রতিবেদন আরও শক্তিশালী হতে পারে বলে ধারণা করা হচ্ছে। শিল্পযুগ পূর্ববর্তী সময়ের চেয়ে বর্তমানে বৈশ্বিক তাপমাত্রা দ্রুত দেড় ডিগ্রি সেলসিয়াস বাড়লে পরিণতি আরো ভয়াবহ পর্যায়ে যাবে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন জলবায়ু | পরিবর্তন | নিয়ে | আজ | সর্ববৃহৎ | প্রতিবেদন | জানাবে | জাতিসংঘ