আর্কাইভ থেকে ক্রিকেট

হারানো সাম্রাজ্য ফিরে পেলেন সাকিব

হারানো সাম্রাজ্য ফিরে পেলেন সাকিব

হারানো সাম্রাজ্য ফিরে পেলেন সাকিব আল হাসান। ৩ বছর পর ফের আইসিসি টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে বাংলাদেশের পোস্টারবয়। ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার প্রকাশিত সর্বশেষ তালিকায় ২৮৬ রেটিং নিয়ে এক নম্বরে অবস্থান করছেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই অলরাউন্ডার। এই নিয়ে ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও সেরা অলরাউন্ডারের মুকুটটা সাকিবের মাথাতেই থাকলো।
 
শীর্ষে উঠতে আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবিকে পেছনে ফেলেছেন তিনি। তাঁর রেটিং ২৮৫। তালিকার তিন নম্বরে রয়েছেন স্কটিশ ক্রিকেটার রিচার্ড বেরিংটন। অবশ্য সাকিব-নবি থেকে অনেক পিছিয়ে তিনি। বেরিংটনের রেটিং ১৯৪। 

র‍্যাংকিংয়ে সাকিবের অবস্থানে যে উন্নতি আসতে যাচ্ছে তা ছিলো অনুমিত। সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়া সিরিজে ব্যাটে-বলে দুর্দান্ত খেলে সিরিজ সেরার পুরষ্কার জিতেছেন তিনি। ৪-১ এ জেতা সে সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় (১১৪ রান) এবং শীর্ষ উইকেট শিকারির তালিকায় তৃতীয় (৭ উইকেট) হয়ে শেষ করেছেন সাকিব। 

র‍্যাংকিংয়ে উন্নতি হবার আগে আইসিসির চলতি মাসের সেরা ক্রিকেটারের তালিকাতে মনোনয়ন পেয়েছেন সাবেক টাইগার অধিনায়ক। এছাড়া প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ উইকেট ও ১ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেছেন দেশসেরা এই ক্রিকেটার। 

সাকিব বাদে আইসিসির প্রকাশিত সর্বশেষ র‍্যাংকিংয়ে বড় উন্নতি হয়েছে মোস্তাফিজুর রহমানের। ৬১৯ রেটিং নিয়ে ২০ ধাপ এগিয়েছেন কাটার মাস্টার। বর্তমানে তাঁর অবস্থান দশম স্থানে। অস্ট্রেলিয়া সিরিজে বল হাতে দুর্দান্ত ছিলেন মোস্তাফিজ। ওভারপ্রতি মাত্র সাড়ে ৩ রান খরচায় উইকেট নিয়েছেন ৭টি। গড় ৮.৫৭। 

এছাড়া টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে এগিয়েছেন জাসপ্রিত বুমরাহ। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে বল হাতে ৯ উইকেট নিয়েছেন তিনি। ফলাফল হিসেবে শীর্ষে দশে ঢুকে পড়েছেন ভারতীয় এই পেসার। গত মার্চের পর এবারই প্রথম শীর্ষ দশে অবস্থান করছেন বুমরাহ। এই তালিকার শীর্ষস্থানটা যথারীতি ধরে রেখেছেন প্যাট কামিন্স। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন হারানো | সাম্রাজ্য | ফিরে | পেলেন | সাকিব