আর্কাইভ থেকে এশিয়া

তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব আফগান সরকারের

তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব আফগান সরকারের

তালেবানের কাছে একের পর এক প্রদেশের নিয়ন্ত্রণ হারিয়ে টালমাটাল আফগানিস্তান সরকার। দ্রুতই রাজধানী কাবুলের দিকে এগুচ্ছে তালেবান বাহিনী। এই পরিস্থিতিতে তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগ করে নেওয়ার প্রস্তাব দিয়েছে আফগান সরকার।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর থেকেই সরকারি বাহিনীর উপর হামলা জোরদার করে তালেবান। একে একে দখলে নেয় দেশটির বিস্তীর্ণ এলাকা। কাবুল দখল এখন সময়ের ব্যাপার মাত্র।

এ অবস্থায় বুধবার কাতারের দোহায় আবারো শুরু হয় শান্তি আলোচনা। এতে আফগান সরকারের প্রতিনিধি ও তালেবান নেতাদের সঙ্গে যোগ দেয় যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও পাকিস্তানের প্রতিনিধিরা।

এএফপি জানায়, বৃহস্পতিবারের বৈঠকে তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির একটি প্রস্তাব মধ্যস্থতাকারী কাতারের কাছে উত্থাপন করে আফগান সরকারের প্রতিনিধিরা।

শান্তি আলোচনায় অংশ নেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক আফগান কর্মকর্তা জানান, ক্ষমতা ভাগাভাগির বিনিময়ে তালেবানকে আফগানিস্তানে যুদ্ধ থামাতে হবে।

ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দেওয়ার পর আফগান প্রতিনিধি দলটির সঙ্গে আলাদাভাবে কথা বলে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও পাকিস্তানের প্রতিনিধিরা। পরবর্তীতে তালেবান প্রতিনিধিদের সঙ্গে তাদের দেখা করার কথা রয়েছে।

এর আগে বৃহস্পতিবার আফগানিস্তানের গুরুত্বপূর্ণ গজনি শহর দখলে নেয় তালেবান। এটি তাদের দখল করা দশম প্রাদেশিক রাজধানী। গজনি থেকে কাবুল মাত্র কয়েক ঘণ্টার পথ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তালেবানের | সঙ্গে | ক্ষমতা | ভাগাভাগির | প্রস্তাব | আফগান | সরকারের