আর্কাইভ থেকে ফুটবল

বাংলাদেশে সম্প্রচার হবে না মেসি-নেইমারদের খেলা

বাংলাদেশে সম্প্রচার হবে না মেসি-নেইমারদের খেলা

স্পেন ছেড়ে মেসির ফ্রান্সে যাওয়া নিয়ে মাতামাতি এখনো চলছে। তবে পিএসজি জার্সিতে মেসি অ্যাকশন কিন্তু আপনি দেখতে পারবেন না। অন্তত বাংলাদেশে থেকে। কেননা এদেশে এখনো কোনো টেলিভিশন বা ওটিটি প্ল্যাটফর্মের নেই ফরাসী লিগের স্বত্ত্ব। গত মৌসুমেও ছিল না। নেইমার, এমবাপ্পে থাকার পরও ততটা আলোচনা হয়নি সেবার।
 
সামাজিক যোগাযোগ মাধ্যমের টাইমলাইন ঘুরত ঘুরতে এখন ভাইরাল ঘানার ছোট্ট মেয়ে নাহিরা আসেদুর হাতে লেখা চিঠি। লিওনেল মেসিকে উদ্দেশ্য লেখা কলমের কালিতে ফুটে উঠেছে তার মনের আকুতি। দলবদল করে পিএসজিতে যাওয়ায় বার্সেলোনা ভক্ত বাবা বন্ধ করে দিয়েছেন ডিশ সংযোগ। যে কারণে দেখতে পারছেন না কার্টুন।

মেসির টানে নাহিরার বাবা বার্সেলোনা ছেড়ে পিএসজির সমর্থন করবেন কিনা তা জানা না গেলেও বসে নেই অনেকেই। হ্যামিলনের বাঁশিওয়ালার মত লাখে লাখে ফুটবল প্রিয়কে আকৃষ্ট করে চলেছেন এলএম থার্টি। যার প্রমাণ, গত কয়েকদিনে হু হু করে বাড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে পিএসজির অনুসারি। এক সপ্তাহে সংখ্যাটা ছাড়িয়েছে ৫০ লাখেরও বেশি।

মেসির পিএসজিতে যোগ দেওয়া কারো জন্য আবার সৌভাগ্যের পরশ। যেমন অ্যামাজন প্রাইম। মাত্র আড়াইশ মিলিয়ন ইউরোতে মাস দুয়েক আগে তারা কিনেছে ফ্রান্স ও ইউরোপের লিগা ওয়ানের প্রতি মৌসুমের টিভি স্বত্ত্ব। তখন মেসির ফ্রান্সে যাওয়ার গুঞ্জন পর্যন্ত ছিলোনা।

পাওনা ইস্যুতে মিডিয়াপ্রোর সাথে এলএফপির ৭৮০ মিলিয়ন ইউরোর চুক্তি মাঝপথে ভেঙ্গে যাওয়ার পরই নতুন চুক্তি করেছে অ্যামাজন। অ্যামাজন প্রাইম মেম্বারদের মাসিক তের ইউরো দিয়ে দেখতে হবে লিগা ওয়ানের খেলা। থিয়েরি অঁরির মত সাবেক তারকা থাকবেন তাদের এক্সপার্ট প্যানেলে। তবে যারা চাইবেন ধারাভাষ্য বাদে শুধু মাঠের চিৎকারও শুনতে পারবেন।

ফরাসী লিগের ৮০ শতাংশ ম্যাচ দেখাবে ওটিটি প্ল্যাটফর্মটি। বাকি বিশ শতাংশের জন্য শ্যানাল প্লাস দিচ্ছে ৩৩২ মিলিয়ন ইউরো। আর বিইন স্পোর্টসের তো আগে থেকেই আছে ফরাসী লিগের আন্তর্জাতিক রাইটস। তবে দূর্ভাগ্যটা এ মৌসুমেও বয়ে বেড়াতে হতে পারে বাংলাদেশ, ভারতসহ উপমহাদেশের দর্শকদের। মেসি, নেইমারের অন্ধভক্তদের জন্য কোনো সুখবর এখন পর্যন্ত নেই। কেননা এ অঞ্চলে কেউই কেনেনি ফরাসী লিগের টিভি স্বত্ত্ব।

ইংলিশ লিগ আর জার্মান বুন্দেস লিগা স্টার স্পোর্টসে, ফেসবুকে লা লিগা, ইতালিয়ান সিরি আ আর চ্যাম্পিয়ন্স লিগ সনি পিকচার্সে দেখা গেলেও লিগা ওয়ান নিয়ে অন্ধকারে সবাই। তবে আশার আলো হয়ে দেখা দিয়েছে অ্যামাজনের ইউরোপ ডিল। তাদের এই অঞ্চলের অঙ্গ প্রতিষ্ঠান প্রাইম ভিডিওর নাম আলোচনায় এসেছে ফরাসী লিগের টিভি স্বত্ত্বের সাথে। তা না হলে ভিপিএন, অননুমোদিত পথতো আছেই।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলাদেশে | সম্প্রচার | হবে | মেসিনেইমারদের | খেলা