আর্কাইভ থেকে এশিয়া

কান্দাহারও তালেবানের দখলে

কান্দাহারও তালেবানের দখলে

আফগানিস্তানের দ্বিতীয় বড় শহর কান্দাহার দখল করে নিয়েছে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান। এ নিয়ে দেশটির ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে ১২টির দখল নিলো তারা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, আফগানিস্তানে কান্দাহার শহরেই প্রতিষ্ঠিত হয় তালেবান। সংগঠনটির শক্ত ঘাঁটিও ছিলো শহরটিতে। কয়েকদিন ধরে কান্দাহারের চারপাশের এলাকাগুলোতে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তুমুল লড়াই চলছিলো।

কান্দাহার শহরের দখল নিলে তালেবানের বড় সাফল্য হবে। এছাড়াও হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহতেও নিয়ন্ত্রণ নিয়েছে বলে শোনা যাচ্ছে। যদিও পুনর্দখলের খবর নিশ্চিত করেনি আফগান সরকার।

এর আগে বৃহস্পতিবার দেশটির তৃতীয় বৃহত্তম নগরী হেরাত এবং কৌশলগত গুরুত্বপূর্ণ নগরী গজনি ও কাল-ই নাও দখল করে তালেবান বাহিনী। বাদঘিশ প্রদেশেও যুদ্ধ চলছে। এছাড়া বুধবার কেন্দ্রীয় কারাগারের নিয়ন্ত্রণও নেয় তারা। অবশ্য প্রশাসন পুরোপুরি হাতছাড়া হওয়ার তথ্য নিশ্চিত করেনি

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বেশিরভাগ শহর এখন তালেবানের দখলে। রাজধানী কাবুল এখন পর্যন্ত সরাসরি হুমকির মুখে না পড়লেও অন্যান্য স্থানে তালেবানের অগ্রগতি বেশ চাপে ফেলেছে আফগান সরকারকে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কান্দাহারও | তালেবানের | দখলে