আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তান ছাড়তে বিদেশি কূটনীতিকদের তোড়জোড়

আফগানিস্তান ছাড়তে বিদেশি কূটনীতিকদের তোড়জোড়

আফগানিস্তানে তালেবান বাহিনী একের পর এক শহর দখল করায় কর্মরত নাগরিকদের দ্রুত সরিয়ে নেওয়ার চেষ্টা করছে অনেক দেশ। কূটনৈতিক কর্মীসহ অন্যান্যদের আফগানিস্তান ছেড়ে যেতে সহায়তা করতে মার্কিন সেনার প্রথম দলটি দেশটিতে পৌঁছে গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আফগানিস্তানে অবস্থানরত যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মী এবং নাগরিকদের ফিরিয়ে নিতে দেশটিতে পৌঁছেছে মার্কিন সেনারা।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শেষ করার মাত্র কয়েক সপ্তাহ আগে কূটনৈতিক সদস্য এবং আফগান মিত্রদের রক্ষা করতে শেষ মুহূর্তে কাবুলে কয়েক হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন সময় এই পদক্ষেপ নেওয়া হচ্ছে, যখন যুক্তরাষ্ট্রের সহায়তায় প্রশিক্ষিত ও সজ্জিত আফগান নিরাপত্তা বাহিনী এক সপ্তাহের কম সময়ের মধ্যে প্রাদেশিক রাজধানীগুলোর প্রায় অর্ধেক তালেবানের আগ্রাসনের মুখে পরাস্ত হয়েছে।

এমন পরিস্থিতিতে মার্কিন মেরিন ও সামরিক ব্যাটালিয়ন থেকে তিন হাজার সেনার প্রথম সেনা দলটি চলতি সপ্তাহে কাবুলে পৌঁছার কথা রয়েছে।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সমন্বয়ের কেন্দ্র হিসেবে পরিচিত কাতার থেকে আরও অতিরিক্ত এক হাজার সেনা পাঠানো হচ্ছে। আফগানদের অভিবাসন ভিসা দরখাস্ত প্রক্রিয়া সম্পন্ন করতে সহযোগিতা করবে এই সেনারা।

এছাড়া যুক্তরাষ্ট্রের ৮২ এয়ার বোর্ন ডিভিশনের সাড়ে তিন হাজার থেকে চার হাজার সেনাকে কুয়েতে অবস্থিত ঘাঁটিতে পাঠানো হয়েছে। এসব সেনা আফগান পরিস্থিতির আরও অবনতি হলে সেখানে মোতায়েনের জন্য প্রস্তুত থাকবে।

এদিকে, ব্রিটিশ নাগরিকসহ সাবেক আফগান সরকারি কর্মকতাদের আফগানিস্তান থেকে সরিয়ে নিতে সাহায্যের জন্য ৬শ’ সেনা পাঠাচ্ছে ব্রিটেন। ন্যূনতম সংখ্যক কর্মী দিয়ে ব্রিটিশ দূতাবাসের কার্যক্রম চলবে বলে জানিয়েছে দেশটি। একই পদক্ষেপ নিয়েছে জার্মানি। আর, দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দিচ্ছে ডেনমার্ক ও নরওয়ে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তান | ছাড়তে | বিদেশি | কূটনীতিকদের | তোড়জোড়