আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে আবারও ঘাঁটি গাড়বে আল কায়েদা: ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

আফগানিস্তানে আবারও ঘাঁটি গাড়বে আল কায়েদা: ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

আফগানিস্তানে আল কায়েদা আবারও ঘাঁটি গেড়ে বসবে বলে শঙ্কা জানিয়েছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। তিনি বলেন, বিদেশি সেনা সরে যাওয়ায় দীর্ঘ মেয়াদি গৃহযুদ্ধের পথে যাচ্ছে আফগানিস্তান। এই সুযোগে সেখানে আবারও অবস্থান সুসংহত করবে জঙ্গিরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, আফগানিস্তানে যে একটা দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধ আসন্ন এটা নিশ্চিত। সেক্ষেত্রে সবচেয়ে বড় সঙ্কট হলো আল কায়েদা। কারণ এ ধরনের সংঘাতপূর্ণ অঞ্চলেই আল কায়েদার মতো জঙ্গি গোষ্ঠীগুলো আশ্রয় নেয়। তবে এটা বলতে পারি, আল কায়েদা কখনও আফগানিস্তানে ঘাঁটি গাড়লে আবারও সেখানে সেনা পাঠাবে ব্রিটেন।

বেন ওয়ালেস আরও বলেন, অবশ্যই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করাটা সবচেয়ে ভুল সিদ্ধান্ত। কারণ এটা স্পষ্ট ছিলোই, আফগানিস্তান থেকে বিদেশি সেনা সরে গেলে সেখানে দখলদারি চালাবে তালেবান। ঘটনা তাই হয়েছে। তালেবানকে ঠেকানো আফগান বাহিনীর পক্ষে সম্ভব নয়।

ব্রিটেনের সাবেক চিফ অফ স্টাফ রিচার্ড ব্যানেট বলেন, ব্রিটিশ এবং মার্কিন সেনা সরে আসার পর সেখানে বড় ধরনের শূন্যতা সৃষ্টি হবে। এই সুযোগ নেবে পাকিস্তান, রাশিয়া, চীন এবং তুরস্ক। সেখানে নিজেদের সামরিক হস্তক্ষেপ চালাবে দেশগুলো। ফলে আফগানিস্তানে যে দীর্ঘমেয়াদি সংঘাত সৃষ্টি হবে তার সমাধান প্রায় অসম্ভব।

সাবেক আফগান দোভাষী নাজির আইন জানান, এভাবে বিদেশি সেনারা চলে যাবে এটা কখনই ভাবতে পারেনি আফগানরা। তালেবানের সহিংসতার মুখে যেভাবে ব্রিটিশ এবং মার্কিন সেনারা সাধারণ আফগানদের ফেলে চলে যাচ্ছে এটা অগ্রহণযোগ্য। তাহলে ২০ বছর সেখানে থেকে কী লাভ হলো?

এদিকে, আফগানিস্তানে একের পর এক শহর দখল করে উল্লাস করছে তালেবান সদস্যরা। শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট থেকে আগেই সরে গেছে আফগান সেনারা। ফলে বিনা বাধায় বিভিন্ন প্রাদেশিক কার্যালয় দখলে নিয়েছে তালেবানরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফগানিস্তানে | আবারও | ঘাঁটি | গাড়বে | আল | কায়েদা | ব্রিটিশ | প্রতিরক্ষামন্ত্রী