আর্কাইভ থেকে এশিয়া

নতুন বাস্তবতার সামনে আফগানিস্তান

নতুন বাস্তবতার সামনে আফগানিস্তান

গভীর উদ্বেগ আর উৎকণ্ঠার একটি রাত পেরিয়ে আজ সোমবার নতুন বাস্তবতার মুখোমুখি আফগানিস্তান। রাজধানী কাবুল থেকে চলে যাওয়ার চেষ্টা করছে হাজার হাজার আফগান আর বিদেশি নাগরিক। যাদের সে সুযোগ নেই, তালেবান শাসনের অধীনে নিজেদের মানিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গতকাল রোববার তালেবান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর রাত শেষে ভোর হয়েছে আফগানিস্তানে। দেশটিতে নতুন সকালের সঙ্গে সঙ্গে নতুন এক বাস্তবতার মুখোমুখি হয়েছে আফগান নাগরিকরা।

একটি টুইট বার্তায় বিবিসির প্রতিনিধি কাউন খামুশ লিখেছেন, কাবুল যেন একটি পারমাণবিক হৃদয়। যা উদ্বেগে ফেটে পড়ার মতো অবস্থায় রয়েছে। ভয়ার্ত মুখ, পথে ভয়াবহ যানজটে আটকে বেপরোয়া তরুণের দল, উৎকণ্ঠার সময় পার করা পরিবারগুলো-কাবুল যেন এক উদ্বিগ্ন হৃদয়।

গণতান্ত্রিক সরকারের এমন হঠাৎ পতনে নিজেদের বেদনার কথা জানিয়েছে অনেকে। বিশেষ করে নিজেদের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে অনেক নারী। আফগানিস্তানের একমাত্র আবাসিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাবানা বাসিজ-রাশিখ টুইটারে লিখেছেন, আজ তার হৃদয় ভারাক্রান্ত।

তবে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ছবি যুক্ত করে বিবিসির অনলাইনে প্রকাশিত একটি খবরে টাইটেল দেওয়া হয়েছে, আশা ও উদ্বেগের ছবি। সেখানে তালেবান রাষ্ট্র প্রতিষ্ঠার পরদিনই মেয়েদের স্কুলে যেতে দেখা যাচ্ছে। প্রতিবেদনে বলা হয়, এই ছবি আফগানিস্তানের উত্তাল পরিস্থিতির সঙ্গে অসামাঞ্জস্যপূর্ণ। একইসঙ্গে প্রশ্ন থেকে যাবে, এ স্বাধীনতা নারী ও মেয়েদের জন্য কতদিন বহাল থাকবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন নতুন | বাস্তবতার | সামনে | আফগানিস্তান