আর্কাইভ থেকে এশিয়া

নরকে পরিণত কাবুল বিমানবন্দর

নরকে পরিণত কাবুল বিমানবন্দর

আফগানিস্তানে তালেবানের ভয়ে ভীত মানুষের চাপে রীতিমতো নরকে পরিণত হয়েছে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর। নিরাপদ আশ্রয়ের সন্ধানে দেশ ছাড়তে বিমানে উঠতে বিমানবন্দরে ঠাঁই নিয়েছে লাখো মানুষ। তবে তাদের জীবন এখনো অনিশ্চয়তায় পড়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কাবুল বিমান বন্দরের বাইরে জড়ো হয়ে আছে দেশ ছাড়তে মরিয়া আফগানরা। অসহায় আতঙ্কিত আফগানদের ঢল ঠেকাতে হিমশিম খাচ্ছে মার্কিন ও ব্রিটিশ নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ভিড় ও নিরাপত্তা বেষ্টনি উপেক্ষা করেই সন্ত্রস্ত আফগানরা বিমানে ওঠার চেষ্টা করছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এমনকি আতঙ্কিত অনেক নারীকেই বিমানবন্দরের দেয়াল টপকে রানওয়েতে প্রবেশের চেষ্টা করতে দেখা গেছে। এসময় বিদেশি সেনারা তাদের সহায়তা করে।

বিমানবন্দরে ক্রমবর্ধমান মানুষের চাপ সামলাতে ও পরিস্থিতি নিয়ন্ত্রণে ফাঁকা গুলি করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এদিকে, শঙ্কা জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক এবং আফগান কর্মীদের সরিয়ে আনা খুবই ঝুঁকিপূর্ণ। যেকোনো মুহুর্তে বড় ধরণের হানাহানি বা যেকোনো দুর্ঘটনা ঘটতে পারে। শেষ পর্যন্ত কী হবে তা জানেন না তিনি।

তবে এই দূর্যোগেও এখন পর্যন্ত কাবুল থেকে ১৩ হাজার মানুষকে যুক্তরাষ্ট্রের উদ্যোগে সরিয়ে নেওয়ার কথা জানান বাইডেন।

এ অবস্থায়, যুক্তরাষ্ট্রে প্রবেশের আগে আফগান নাগরিকদের আশ্রয় দিতে রাজি হয়েছে ইউরোপ, মধ্যপ্রাচ্য ও মধ্য এশিয়ার কয়েকটি দেশ।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ট্রানজিট হিসেবে আফগানরা বাহরাইন, ডেনমার্ক, জার্মানি, ইতালি, কুয়েত, কাতার, ইউএইসহ কয়েকটি দেশ ব্যবহার করবে। এছাড়া আফগান নাগরিকদের অস্থায়ীভাবে স্থান দেওয়ার কথা জানিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, তালেবানরা বদলে গেছে, ইতিহাসের পুনরাবৃত্তি হবে না বলে বিশ্বাস করে তার দেশ। দেশটিতে নতুন করে কোনো গৃহযুদ্ধ বা মানবিক বিপর্যয় হতে দেওয়া যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন নরকে | পরিণত | কাবুল | বিমানবন্দর