আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ব্রিটেনে কোভিডের চিকিৎসায় অ্যান্টিবডি থেরাপির অনুমোদন

ব্রিটেনে কোভিডের চিকিৎসায় অ্যান্টিবডি থেরাপির অনুমোদন

এবার করোনাভাইরাস প্রতিরোধে অ্যান্টিবডি থেরাপির অনুমোদন দিয়েছে ব্রিটেন। এই থেরাপির মাধ্যমে কোভিড-১৯ এর ঝুঁকি ৭৭ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা সম্ভব বলে দাবি করেছে উদ্ভাবনকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ বলেছে, টিকা নেওয়ার পরও যাদের শরীরে যথেষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় না তাদের সুরক্ষা দিতে সক্ষম এই থেরাপি। মূলত এর মাধ্যমে সবচেয়ে বেশি উপকৃত হবে ক্যান্সার, ডায়াবেটিসসহ বিভিন্ন দুরারোগ্য রোগে আক্রান্তরা।

বিবিসি জানিয়েছে, ইতোমধ্যে ভ্যাকসিনের আদলে তৈরি অ্যান্টিবডি থেরাপির পরীক্ষামূলক প্রয়োগ চালানো হয়েছে। এতে দেখা গেছে, থেরাপি ডোজ গ্রহণকারীদের ৭৫ শতাংশ স্বেচ্ছাসেবীর শরীরে দুই ধরণের অ্যান্টিবডি তৈরি হয়েছে। যা অন্তত এক বছর পর্যন্ত সুরক্ষা দিতে সক্ষম।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, তিন মাস নিবিড় পর্যবেক্ষণের পর করোনা প্রতিরোধ ক্ষমতা সম্পর্কিত নতুন এ তথ্য পাওয়া গেছে। এছাড়াও থেরাপি গ্রহণকারীদের কমপক্ষে ১৫ মাস পর্যবেক্ষণে রাখা হবে।

তবে করোনার এই চিকিৎসা বেশ ব্যয়বহুল বলে জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। প্রত্যেক ডোজ থেরাপির বাজার মূল্য এক থেকে দুই হাজার ইউরো হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ব্রিটেনে | কোভিডের | চিকিৎসায় | অ্যান্টিবডি | থেরাপির | অনুমোদন