আর্কাইভ থেকে বাংলাদেশ

বরিশালের ইউএনওর বিরুদ্ধে মামলার আবেদন পিবিআই’কে তদন্তের নির্দেশ

বরিশালের ইউএনওর বিরুদ্ধে মামলার আবেদন পিবিআই’কে তদন্তের নির্দেশ

বরিশালের সদর উপজেলার নির্বাহী কর্মকর্তার বাসার সামনে সংঘর্ষ ও গুলির ঘটনায় ইউএনও মুনিবুর রহমানসহ ৫০ জনের বিরুদ্ধে দুটি মামলার আবেদন আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন, পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। বরিশালের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক মাসুম বিল্লাহ্ এই আদেশ দেন। এক মাসের মধ্যে এই তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

রোববার (২২ আগস্ট) দুপুরে বরিশাল সিটি করপোরেশন, বিসিসি প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকন এবং সিটি কর্পোরেশনের প্রতিষ্ঠানের রাজস্ব কর্মকর্তা মো. বাবুল হাওলাদার বাদী হয়ে এসব মামলার আবেদন করেন।

মামলার আবেদনে বলা হয়, ইউএনও বিসিসির কাজে বাধা দান, বিনা উসকানিতে বিসিসির কর্মচারীদের ওপর গুলিবর্ষণের নির্দেশ প্রদান করেছেন। হামলা, গুলিতে একাধিক ব্যক্তির অঙ্গহানি এবং ৩০-৪০ জন আহত হয়েছে। অভিযোগে ইউএনও ছাড়াও কোতওয়ালী থানার ওসি নুরুল ইসলাম, উপ-পরিদর্শক শাহজালাল মল্লিক এবং ১৮ আগস্ট রাতে ইউএনও’র বাসভবনে দায়িত্বরত আনসার সদস্যসহ অজ্ঞাত ৪০-৫০ জনকে আসামি করা হয়েছে।

আবেদনকারীদের আইনজীবী ও বরিশাল আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কাইয়ুম খান কায়সার।

এর আগে সকালে এই আদালতেই আওয়ামী লীগের ২১ নেতা-কর্মীর জামিনের আবেদন করেন তাদের আইনজীবী।

১৮ আগস্ট রাতে ইউএনও মুনিবুর রহমানের বাসায় হামলা চেষ্টার ঘটনায় করা পৃথক দুটি মামলায় তাদের গ্রেফতার করেছে পুলিশ। আদালত জামিন নামঞ্জুর করে আসামীদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

বুধবার (১৮ আগস্ট) রাতে বরিশালে পুলিশ ও আনসার সদস্যদের সঙ্গে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। সেই সংঘর্ষে পাঁচজন গুলিবিদ্ধসহ ৩০ জন আহত হয়। আহতদের মধ্যে তিন পুলিশ ও দুই আনসার সদস্যও আছে।সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমানের সরকারি বাসভবনে হামলাকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ দাবী করেছেন ঘটনাস্থলে গিয়ে তিনিও আঘাতপ্রাপ্ত হয়েছেন।

ঘটনার প্রতিবাদে ওই রাতেই নেতা-কর্মীরা নগরীর রূপাতলী ও নথুল্লাবাদ টার্মিনাল এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে। তারা বৃহস্পতিবার সকাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লা রুটের লঞ্চ চলাচল বন্ধ করে দেয়। প্রশাসনের সঙ্গে সমঝোতা বৈঠক শেষে দুপুর ১২টার পর বাস-লঞ্চ চলাচল স্বাভাবিক হয়।

এদিকে ইউএনওর বাসভবনে হামলার ঘটনায় আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের কয়েকশ নেতা-কর্মীর বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। এসব মামলায় বরিশাল সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদিক আব্দুল্লাহকে প্রধান আসামি করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন বরিশালের | ইউএনওর | বিরুদ্ধে | মামলার | আবেদন | পিবিআইকে | তদন্তের | নির্দেশ