আর্কাইভ থেকে এশিয়া

কাবুল বিমানবন্দরের বাইরে হুড়োহুড়ি: সাত আফগানের মৃত্যু

কাবুল বিমানবন্দরের বাইরে হুড়োহুড়ি: সাত আফগানের মৃত্যু

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে হুড়োহুড়ি ও বিশৃঙ্খলার ঘটনায় মারা গেছে অন্তত সাত আফগান নাগরিক। এদের সবাই বেসামরিক সাধারণ আফগান নাগরিক।

রোববার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এক বিবৃতিতে এই তথ্য জানায় ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। অবশ্য, বিবৃতি প্রকাশ করা হলেও কবে এই প্রাণহানি ঘটেছে তা পরিষ্কার করা হয়নি।

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর থেকেই দেশটিতে অস্থিরতা বিরাজ করছে। এতে আতঙ্কিত আফগানরা কাবুল বিমান বন্দরের বাইরে জড়ো হয়ে দেশ ছাড়ার অপেক্ষায় রয়েছে। অনেকেই দেয়াল টপকে কাবুল বিমানবন্দরে প্রবেশ করছে।

বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দেশত্যাগে ইচ্ছুক মানুষদের ভিড়ের মধ্যে মারা যাওয়া সাতজন সাধারণ আফগান নাগিরকের পরিবারের সদস্যদের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি এখনও অনেক চ্যালেঞ্জিং। কিন্তু পরিস্থিতি বিবেচনা করে যতটা সম্ভব নিরাপদে সবাইকে বের করে আনার কাজ করে যাচ্ছি।

এদিকে মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, দেশ ছাড়তে ইচ্ছুক আতঙ্কিত আফগানরা বিমানবন্দরে জড়ো হওয়ার পর বিশৃঙ্খলার কারণে সাতজন মারা গেছে বলে স্বীকার করেছে ব্রিটিশ সামরিক বাহিনী।

এপি বলছে, দেশ ছাড়তে ইচ্ছুক আফগান নাগরিকরা জড়ো হওয়ার পর তাদের সরাতে ফাঁকা গুলিবর্ষণ করে তালেবান যোদ্ধারা। এতে হুড়োহুড়ি ও বিশৃঙ্খলার সৃষ্টি হয় এবং পদদলিত হয়ে মারা গেছে সাতজন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কাবুল | বিমানবন্দরের | বাইরে | হুড়োহুড়ি | সাত | আফগানের | মৃত্যু