আর্কাইভ থেকে এশিয়া

এখনও তালেবানমুক্ত পাঞ্জশির উপত্যকা

এখনও তালেবানমুক্ত পাঞ্জশির উপত্যকা

আফগানিস্তানে একের পর এক প্রদেশ তালেবানের কব্জায় গেলেও এখনও মুক্ত রয়েছে পাঞ্জশির প্রদেশের হিন্দুকুশ পর্বতের পাদদেশের পঞ্জশির উপত্যকা। এটি এখনও দখল বা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি তালেবান। উল্টো সেখানে ঢুকতে গিয়ে কয়েক দিনে বাধার মুখে পড়তে হয়েছে তাদের। ইতোমধ্যে পাঞ্জশির নিয়ন্ত্রণ নিতে সেখানে গেছে শত শত তালেবান যোদ্ধা।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, তালেবান কাবুল দখল করার পর দেশটির সাবেক সরকারি সেনারা কাবুলের উত্তরে অবস্থিত পাঞ্জশির উপত্যকায় জড়ো হয়েছে। সেখানে আহমেদ মাসুদের নেতৃত্বে তালেবানের বিরুদ্ধে লড়াই হচ্ছে। তার সঙ্গে রয়েছে আশরাফ ঘানি জমানার ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহও। আফগান বাহিনীর একটা অংশও তাদের সঙ্গে যোগ দিয়েছে। এই বাহিনীর সামনে কয়েক দিনে কয়েকবার পিছু হটেছে তালেবান। ওই এলাকা তালেবান-বিরোধী হিসেবে পরিচিত।

এবার সেই পাঞ্জশির দখলের জন্য সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়ার ঘোষণা করল তালেবান। তারা জানিয়ে দিয়েছে, পাঞ্জশির দখল করতে ইতিমধ্যেই রওনা হয়েছে শত শত যোদ্ধা।

রোববার নিজেদের আরবি টুইটার অ্যাকাউন্টে তালেবান জানায়, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করছে রাজি হয়নি স্থানীয় প্রশাসন। তাই পাঞ্জশির দখল‌ে উপত্যকাটির দিকে রওনা হয়েছে ইসলামিক আমিরশাহির শতাধিক মুজাহিদিন।

ফরাসি সংবাদ সংস্থা এএফপিও জানিয়েছে, তালেবানের বিরুদ্ধে লড়াই করতে ইচ্ছুকরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাঞ্জশিরে জড়ো হচ্ছে।

এদিকে পাঞ্জশিরের দখল রয়েছে তালেবান-বিরোধী নেতা হিসেবে পরিচিত আহমেদ মাসুদের হাতে। রোববার টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে তিনি জানিয়েছেন, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশ থেকে পাঞ্জশিরে গেছে আগের আফগান সরকারের বহু সেনা। তালেবানের সঙ্গে শান্তিপূর্ণ আলোচনা আশা করলেও স্থানীয় মিলিশিয়া, বিশেষ বাহিনী ও তার নেতৃত্বে নিয়মিত সামরিক ইউনিটগুলো যুদ্ধের জন্য তৈরি আছে।

১৯৮০-এর দশকে আফগানিস্তানের সোভিয়েত-বিরোধী প্রতিরোধের অন্যতম প্রধান নেতা আহমদ শাহ মাসুদের ছেলে মাসুদ আরো বলেন, তালেবান বাহিনী উপত্যকায় আক্রমণ করার চেষ্টা করলে যুদ্ধ করতে প্রস্তুত তার সমর্থকরা। তারা রক্ষা করতে চায়, তারা যুদ্ধ করতে চায়, যেকোন সর্বগ্রাসী শাসনের বিরুদ্ধে প্রতিরোধ করতে চায় তারা। তবে, আমরা তালেবানকে বোঝাতে চাই, কোনো যুদ্ধ চাই না। শান্তিপূর্ণ আলোচনাই হচ্ছে এগিয়ে যাওয়ার একমাত্র উপায়।

তালেবানদের অগ্রযাত্রা ঠেকাতে প্রস্তুত পাঞ্জশির। প্রতিরোধ ভাঙতে এগোচ্ছে তালেবানরাও। আগামী দিনে তালেবান হিন্দুকুশ পর্বতের পাদদেশীয় এলাকাটির দখল নিতে পারে কি না সে দিকেই এখন নজর পুরো বিশ্বের।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন এখনও | তালেবানমুক্ত | পাঞ্জশির | উপত্যকা