আর্কাইভ থেকে ক্রিকেট

১৪তম আসরে মোস্তাফিজকে দিলে ভিড়ালো রাজস্থান

১৪তম আসরে মোস্তাফিজকে দিলে ভিড়ালো রাজস্থান

চেন্নাইয়ে আইপিএলের ১৪তম আসর নিলাম অনুষ্ঠিত হচ্ছে। সাকিব আল হাসানের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে দল পেলেন কাটার মাস্টার খ্যাত মোস্তাফিজুর রহমান।

এদিকে এক বছর বিরতি দিয়ে আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে আবারো ফিরেছে চীনের মোবাইল কোম্পানি ভিভো। নিলামে সেই ঘোষণা দিয়েছেন ব্রিজেশ প্যাটেল।

নিলামে মোস্তাফিজকে তার বেস প্রাইজ ১ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে রাজস্থান রয়্যালস। মোস্তাফিজ এর আগেও একাধিকবার আইপিএলে খেলার স্বাদ পেয়েছেন। 

২০১৬-১৭ সালে দুই বছর খেলেছেন সানরাইজার্স হায়দ্রাবাদে। ২০১৬ সালে ১৬ ম্যাচে নিয়েছিলেন ১৭ উইকেট। টাইগার পেসারকে নিয়ে সেবার শিরোপাও ঘরে তুলেছিল ডেভিড ওয়ার্নারের নেতৃত্বাধীন সানরাইজার্স হায়দরাবাদ। নিজের সেই প্রথম টুর্নামেন্টের সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন মোস্তাফিজ। কোনো বিদেশি ক্রিকেটারের আইপিএলে এ পুরস্কার সেটিই প্রথম ছিল।

২০১৮ সালে শেষবার খেলেছিলেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। তবে সে আসরে তেমন দাগ কাটতে পারেনি তার পারফরম্যান্স। আইপিএলে এখন পর্যন্ত ২৪ ম্যাচ খেলে ২৮ গড়ে ২৪টি উইকেট শিকার করেছেন এই বামহাতি ফাস্ট বোলার। 

১৩তম আসরেও খেলার সুযোগ এসেছিল মোস্তাফিজুর রহমানের। তবে দেশে আন্তর্জাতিক খেলা থাকায় তাকে ছাড়পত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

১৪তম আসরে মোস্তাফিজের নাম বিডারের হাতুড়ির নিচে আসার পর রাজস্থান ছাড়া আগ্রহ দেখায়নি আর কোনও দল। ফলে একবার ডেকেই তাকে পেয়ে যায় রাজস্থান ভিত্তিক ফ্র্যাঞ্চাইজি দলটি।

মোস্তাফিজকে রাজস্থান কিনলেও তার সাহায্য পুরো সিজনে পাবে না। কারণ আইপিএল চলাকালীন সময়েই বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা।

চলতি বছর ২২জন বিদেশি ও ৩৯ ভারতীয় ক্রিকেটারকে নিলাম থেকে দলে নিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। ২২জন বিদেশির মধ্যে বাংলাদেশের ছিলেন ৫জন। এরা হলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান এবং মোহাম্মদ সাইফউদ্দিন। মুশফিক প্রথমে না থাকলেও ফ্র্যাঞ্চাইজিদের আগ্রহের কারণে নিলামের আগ মুহূর্তে তার নাম অন্তর্ভূক্ত করা হয়। যেখানে তার ভিত্তিমূল্য ধরা হয় ১ কোটি রুপি।

নিলামের প্রথম সেট থেকে দল পেয়েছেন স্টিভ স্মিথ। তাকে ২ কোটি ২০ লাখ রুপিতে দলে নিয়েছে দিল্লী ক্যাপিটালস। বড় প্লেয়ারদের মধ্যে ১৫.৫০ কোটিতে ক্রিস মরিসকে নিয়েছে একই দল। ম্যাক্সওয়েলকে নেয়ার জন্য ১৪.২৫ লাখ খরচ করেছে কোহলির আরসিবি। এই অলরাউন্ডারকে নিতে হাড্ডাহাড্ডি লড়াই করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং চেন্নাই সুপার কিংস। তার ভিত্তিমূল্য ছিল ২ কোটি। অন্যান্য  এছাড়াও সাকিবের দাম পেয়েছেন ৩ কোটি ২০ লাখ। খেলবেন পুরোনো দল কলকাতার হয়ে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন ১৪তম | আসরে | মোস্তাফিজকে | দিলে | ভিড়ালো | রাজস্থান