আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

নির্ধারিত সময়েই সেনা প্রত্যাহারে দৃঢ় বাইডেন

নির্ধারিত সময়েই সেনা প্রত্যাহারে দৃঢ় বাইডেন

নির্ধারিত তারিখের মধ্যে সেনা প্রত্যাহারের বিষয়ে দৃঢ়তা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে আনতে চান তিনি। যুক্তরাস্ট্রের তিনজন কর্মকর্তা মঙ্গলবার রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

দুই সপ্তাহ আগে তালেবানরা কাবুল দখল করার পর বাইডেন আফগানিস্তানে কয়েক হাজার সেনা পাঠান। প্রায় ছয় হাজার সেনা রয়েছে দেশটিতে। এসব সেনা আফগানিস্তানে থাকা যুক্তরাষ্ট্রের নাগরিক এবং তাদের সহযোগীদের নিরাপদে বিমানবন্দর পর হতে সহায়তা করবে। আগামী ৩১ আগষ্টের মধ্যে এসব কাজ শেষ করতে চান বাইডেন। তবে সম্ভব না হলে তার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি রাখতেও নির্দেশনা দিয়েছেন তিনি। 

মার্কিন এক কর্মকর্তা এ বিষয়ে জানিয়েছেন তারিখটা মূলত কাজ শেষ হবার ওপর নির্ভর করছে। তাছাড়া তালেবানদের সহযোগিতার ওপরও নির্ভর করছে। যাহোক এ ব্যাপারে আমরা তালেবানদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। গত সোমবার সিআইএ ডিরেক্টর উইলিয়ামস বার্নস তালেবান নেতা আব্দল গণি বারাদার সঙ্গে দেখা করেছেন। তালেবানরা কাবুল দখলের পর এই প্রথম কোনো মার্কিন শীর্ষ কর্মকর্তা তালেবান নেতার সঙ্গে সাক্ষাত করেছেন।

একটা সূত্র জানিয়েছে, বার্নস ও বারাদার নির্ধারিত তারিখের মধ্যে সব কাজ শেষ করার ওপর জোর দিয়েছেন। কেননা দিনে দিনে কাবুল বিমানবন্দরে নিরাপত্তা ঝুঁকি বেড়ে চলেছে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন নির্ধারিত | সময়েই | সেনা | প্রত্যাহারে | দৃঢ় | বাইডেন