আর্কাইভ থেকে করোনা ভাইরাস

জাপানে দূষণের শঙ্কায় মডার্নার ১৬ লাখের বেশি ডোজ প্রয়োগ বন্ধ

জাপানে দূষণের শঙ্কায় মডার্নার ১৬ লাখের বেশি ডোজ প্রয়োগ বন্ধ

ভেজাল ও দূষিত উপাদানের উপস্থিতি থাকায় মডার্না টিকার ১৬ লাখ ৩০ হাজার ডোজ প্রয়োগ বন্ধ করে দিয়েছে জাপান। বৃহস্পতিবার এই স্থগিতাদেশ দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এক বিবৃতিতে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচ লাখ ৬০ হাজার ভায়ালের একটি ব্যাচের কয়েকটি ডোজে অপরিচিত বিদেশি উপাদান মিলেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার এক বিবৃতিতে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলঅ হয়েছে, মডার্নার টিকার একটি ব্যাচে এই ভেজাল বা দুষিত ডোজগুলো পাওয়া গেছে। ওই ব্যাচে প্রায় পাঁচ লাখ ৬৫ হাজার ৪০০ ডোজ ছিল।

জাপানে মডার্নার টিকা বিক্রি ও বিতরণের দায়িত্বে আছে তাকেদা ফার্মাসিউটিক্যাল। সংস্থাটি জানিয়েছে, মডার্নার তিন ব্যাচের টিকায় পর্যাপ্ত সতর্কতার ঘাটতি রয়েছে। তবে, টিকায় কী ধরনের উপকরণ পাওয়া গেছে তা স্পষ্ট করা হয়নি।

এক বিবৃতিতে তাকেদা ফার্মাসিউটিক্যাল বলেছে, জানিয়েছে, টিকার ডোজে কণা জাতীয় উপাদানের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ বিষয়ে জরুরি পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, গেল ১৬ আগস্ট মডার্না টিকার উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্নার জাপানি ব্যবসায়িক অংশীদার তাকেদা ফার্মাসিউটিক্যালস প্রথম এই টিকার ডোজে ভেজাল বা দুষণযুক্ত উপাদানের উপস্থিতি সম্পর্কে জানতে পারে।

বার্তাসংস্থা রয়টার্সকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছে, যে ব্যাচটিতে ভেজাল টিকার ডোজগুলো পাওয়া গেছে, তা ৬ আগস্ট জাপানের পশ্চিমাঞ্চলীয় ওসাকা শহরে টিকাদান কর্মসূচিতে ব্যবহারের জন্য নেওয়া হয়েছিল। তবে ওই দিন থেকে ১৬ আগস্ট মোট দশ দিনে ওই ব্যাচ থেকে কী পরিমাণ ডোজ টিকাদান কর্মসূচিতে ব্যবহার করা হয়েছে তা জানায়নি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্বৃতি দিয়ে জাপানের জাতীয় দৈনিক জাপান টাইমস জানিয়েছে, ওসাকা ছাড়াও দেশের আরো সাতটি টিকাকেন্দ্র থেকে দূষণের খবর পাওয়া গেছে। এর মধ্যে ৩৯টি শিশি বা ৩৯০ ডোজ দূষিত হিসেবে চিহ্নিত হয়েছে।

এদিকে, এক বিবৃতিতে মডার্না জানিয়েছে, আজ পর্যন্ত নিরাপত্তা বা কার্যকারিতা সংক্রান্ত কোনো ইস্যু শনাক্ত হয়নি। জাপানে ভেজাল টিকার ডোজ পাওয়ার ঘটনা কোম্পানির কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ ব্যাপারে নিজস্ব তদন্তের পাশাপাশি জাপান সরকারকে সার্বিক সযোগিতা করতে প্রস্তুত মডার্না।

এদিকে, করোনা ঠেকাতে সতর্ক অবস্থানে থেকে কাজ করছে জাপান। বর্তমানে দেশটির রাজধানী টোকিওতে অলিম্পিক গেমসের আয়োজন চলছে। গেল ডিসেম্বর থেকে জাপানে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে। ইতোমধ্যে ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা অনুমোদন দেওয়া হয়েছে। চলতি বছরের মে মাস থেকে মডার্নার টিকা চলছে।

সরকারি তথ্য অনুযায়ী, জাপানে সম্পূর্ণ টিকা পেয়েছে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার মাত্র ৪০ শতাংশ নাগরিক এবং প্রথম ডোজ পেয়েছে প্রায় ৫০ শতাংশ মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন জাপানে | দূষণের | শঙ্কায় | মডার্নার | ১৬ | লাখের | বেশি | ডোজ | প্রয়োগ | বন্ধ