আর্কাইভ থেকে এশিয়া

পাকিস্তানে কারখানায় অগ্নিকাণ্ডে ১৬ জনের মৃত্যু

পাকিস্তানে কারখানায় অগ্নিকাণ্ডে ১৬ জনের মৃত্যু

পাকিস্তানের বাণিজ্যিক নগরী করাচিতে একটি কেমিক্যাল ফ্যাক্টরিতে আগুনে পুড়ে মারা গেছে অন্তত ১৬ জন। গতকাল শুক্রবার শহরের পশ্চিমে একটি বহুতল ভবনে এ দুর্ঘটনা ঘটে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, কারখানার নিচ তলায় আগুনের সূত্রপাত হয়। এতে দোতলায় আটকা পড়ে মারা যায় শ্রমিকরা। আগুন লাগার সময় কারখানার বেশিরভাগ জানালাই বন্ধ ছিল। কিছু শ্রমিক ভবনের ভেতরে আটকা পড়ে মারা যায়।

কারখানাটিতে প্রবেশের একটি মাত্র পথ রয়েছে। সেই পথ দিয়েই সবাই বের হওয়ার চেষ্টা করে। আগুন লাগার সময় ছাদে উঠার দরজাও বন্ধ ছিল। এতে বেশি ক্ষতি হয়েছে।

পুলিশ কর্মকর্তা সাকিব ইসমাইল মেমন জানান, আগুনের ঘটনায় মারা গেছে অন্তত ১৬ জন। টেলিভিশনের ফুটেজে কারখানা থেকে ব্যাপক ধোঁয়ার কুণ্ডলী বের হতে দেখা গেছে।

পাকিস্তানি চ্যানেল জিও টিভিকে ফায়ার বিভাগের প্রধান কর্মকর্তা মুবীন আহমেদ বলেন, তিনতলা বিশিষ্ট কারখানা ভবনটির একটাই প্রবেশ পথ এবং বের হওয়ার জন্যও এটি ব্যবহৃত হতো। ছাদে যাওয়ার সিঁড়ির দরজা বন্ধ ছিল। উদ্ধার অভিযান ব্যাপকভাবে ব্যাহত হয়।

২০১২ সালে পাকিস্তানে একটি বহুতল গার্মেন্টস কারাখানায় ভয়াবহ অগ্নিকান্ডে ২৬০ জনের বেশি মানুষ মারা যায়। পাকিস্তানের ইতিহাসে এটি অন্যতম একটি শিল্প দুর্ঘটনা। দক্ষিণ এশিয়ায় অবৈধভাবে কারখানা পরিচালনা এবং যথাযথ অগ্নি নিরাপত্তা না থাকায় প্রায়ই এ ধরনের ঘটনা ঘটে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন পাকিস্তানে | কারখানায় | অগ্নিকাণ্ডে | ১৬ | জনের | মৃত্যু