আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৪৫ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৪৫ লাখ

চলমান করোনা মহামারিতে বিশ্বব্যাপী মোট মৃত্যু ছাড়িয়েছে ৪৫ লাখ। এর মধ্যে গেল ২৪ ঘণ্টায় মারা গেছে সাড়ে আট হাজারের বেশি মানুষ। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে পাঁচ লাখ ৪১ হাজারের বেশি। এ নিয়ে বিশ্বে মোট আক্রান্ত হয়েছে ২১ কোটি ৬৭ লাখের ওপর। তবে বিশ্বে একদিনে ভাইরাসের সংক্রমণে প্রতিদিনের মৃত্যু কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে আক্রান্ত নতুন রোগীর সংখ্যাও।

ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, শনিবার করোনায় মৃত্যুর দিক দিয়ে শীর্ষে ছিল মেক্সিকো। এদিন দেশটিতে মারা গেছে ৮৬৩ জন। নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ১৯ হাজার ৫৫৬ জন। মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৩ লাখ ১১ হাজারের বেশি। এবং মোট মারা গেছে দুই লাখ ৫৭ হাজারের বেশি মানুষ।

এদিন ৮শ’ জনের মতো মারা গেছে রাশিয়াতেও।

ল্যাটিন অ্যামেরিকার দেশ ব্রাজিলে দৈনিক প্রাণহানি সাড়ে ৬শ’ জনের বেশি। নতুন করে আক্রান্ত হয়েছে ২৪ হাজার ৬৯৯ জন। মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি সাত লাখের বেশি। মোট মৃত্যু ছাড়িয়েছে পাঁচ লাখ ৭৯ হাজার।

এদিকে, গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্রে। এদিন দেশটিতে নিম্নমুখী ছিল করোনায় সংক্রমণ ও মৃত্যু। এই সময়ের মধ্যে নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে ৭৩ হাজারের কাছাকাছি। মারা গেছে ৬৪৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে তিন কোটি ৯৬ লাখের বেশি মানুষ। মারা গেছে মোট ছয় লাখ ৫৪ হাজারের ওপর।

এদিন ৬ শতাধিক মানুষের মৃত্যু দেখেছে ইরানও। নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছে ২৬ হাজারের বেশি মানুষ। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত ৪৮ লাখ ৯৫ হাজারের বেশি মানুষ। মোট মারা গেছে প্রায় এক লাখ ছয় হাজার জন।

অপরদিকে, গেল ২৪ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৫৯১ জন। নতুন করে আক্রান্ত হয়েছে ১০ হাজারের বেশি। মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪০ লাখ ৬৬ হাজারের ওপর। মোট মৃতের সংখ্যা ছাড়িয়েছে এক লাখ ৩১ হাজার।

এছাড়া শনিবার সাড়ে ৪শ’ জনের বেশি প্রাণহানি হয়েছে ভারতে। নতুন করে আক্রান্ত হয়েছে ৪৫ হাজার জন। দেশটিতে মোট আক্রান্ত তিন কোটি ২৬ লাখ মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | মৃত্যু | ছাড়ালো | ৪৫ | লাখ