আর্কাইভ থেকে জাতীয়

বগুড়ায় যমুনার পানি বিপদসীমার অনেক উপরে

বগুড়ায় যমুনার পানি বিপদসীমার অনেক উপরে

বুধবার (১ সেপ্টেম্বর) বগুড়ার সারিয়াকান্দি পয়েন্টে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৫২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। পানিবন্দি মানুষগুলো নিরাপদ আশ্রয়ে ছুটছে। অনেকে নিকটবর্তী বালির বাঁধ এবং বন্যা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

সারিয়াকান্দি উপজেলার নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া জানান, গত কয়েকদিনের অতিবৃষ্টি এবং উজানের ঢলে উপজেলার কাজলা কামালপুর, চালুয়াবাড়ী, কুর্ণিবাড়ী, হাটশেরপুর, কুতুবপুর ইউনিয়নের নিম্নাঞ্চলেরর প্রায় ৯ হাজার পরিবারের ৩৮ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এই বন্যার ফলে ৯০ হাজার হেক্টর জমির মাশকালাই, রোপা আমনের বীজতলাসহ বিভিন্ন ধরনের ফসল নষ্ট হয়েছে।

কুতুবপুর বাঁধে আশ্রয় নেওয়া চঞ্চলা বেগম জানান, রহদহ গ্রামে গার বাড়ীতে পানি উঠায় স্রোতে তার ৬ টি মুরগী ভেসে গেছে। নিরুপায় হয়ে ঘরবাড়ী ভেঙ্গে নিয়ে বাঁধে আশ্রয় নিয়েছি। এখন কোনমত খেয়ে না খেয়ে দিন কাটছে।

ধূনট উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, তার উপজেলার ভন্ডারবাড়ী ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় মানুষজনদের সরিয়ে নেওয়া হয়েছে। বানভাসি মানুষদের খাদ্য সহয়তার পাশাপাশি পশুখাদ্য বিতরণ করা হচ্ছে।

সোনাতলা উপজেলাতে যেসব নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে সেগুলিতে সরকারি সহয়তা কর্যক্রম চালানো হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

এ পযর্ন্ত সরকারি তরফ থেকে ৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। প্রয়োজনে বরাদ্দ বাড়ানো হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক জিয়াউল হক।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন বগুড়ায় | যমুনার | পানি | বিপদসীমার | অনেক | উপরে