আর্কাইভ থেকে জাতীয়

২১ ফেব্রুয়ারি উপলক্ষে ডিএমপির নির্দেশনা

২১ ফেব্রুয়ারি উপলক্ষে ডিএমপির নির্দেশনা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সুশৃঙ্খলভাবে উদযাপন করতে জনসাধারণের চলাচলের উপর কিছু নিদের্শনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ নির্দেশনা ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা হতে ২১ ফেব্রুয়ারি দুপুর ২টা পর্যন্ত মেনে চলতে হবে। সব ধরনের যানবাহন চলাচলের উপরও রয়েছে নিদের্শনা।

ডিএমপির নির্দেশনায় বলা হয়েছে, কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশের ক্ষেত্রে সবাইকে পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা ব্যবহার করতে হবে। কোনোক্রমেই অন্য কোনো রাস্তা ব্যবহার করে শহীদ মিনারে প্রবেশ করা যাবে না। অপরদিকে, শহীদ মিনার থেকে বের হবার ক্ষেত্রে দোয়েল চত্বরের দিকের রাস্তা অথবা ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তা ব্যবহার করতে হবে।

গাড়ি পার্কিং সংক্রান্ত নির্দেশনা : একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম মাঠে ভিআইপি গাড়িসমূহের পার্কিংয়ের ব্যবস্থা থাকবে, সাধারণ নাগরিকবৃন্দ নীলক্ষেত-পলাশী, পলাশী-ঢাকেশ্বরী সড়কসমূহে তাদের গাড়ি পার্কিং করতে পারবেন।

সাধারণ নিদের্শনাবলীর মধ্যে রয়েছে, বর্তমান করোনা মহামারি পরিস্থিতিতে কবরস্থান এবং শহীদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ্য ও পুস্পস্তবক অর্পণ করবেন তাদের মাস্ক পরিধান করা বাধ্যতামূলক।

যে সকল রাস্তা বন্ধ থাকবে:

১. বকশিবাজার-জগন্নাথহল ক্রসিং সড়ক।

২. চাঁনখারপুল-রোমানা চত্বর ক্রসিং সড়ক।

৩. টিএসসি-শিববাড়ী মোড় ক্রসিং।

৪. উপচার্য ভবন-ভাস্কর্য ক্রসিং (ফুলার রোড)।

ডাইভারশন ব্যবস্থা :

১. ১৯ ফেব্রুয়ারি ২০২১ খ্রি. সন্ধ্যা ৬টা হতে ২০ ফেব্রুয়ারি ২০২১ খ্রি. সকাল ১০টা পর্যন্ত রাস্তায় আলপনা অঙ্কনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারের আশপাশের রাস্তা বন্ধ থাকবে। এ সময় শিববাড়ী, জগন্নাথ হল ও রোমানা চত্বর ক্রসিংগুলোতে গাড়ি ডাইভারশন দেয়া হবে।

২. ২০ ফেব্রুয়ারি ২০২১ খ্রি. সন্ধ্যা ৬ টা হতে ২১ ফেব্রুয়ারি ২০২১ খ্রিঃ বেলা ২ টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধের লক্ষ্যে নীলক্ষেত, পলাশী মোড়, ফুলার রোড, বকশীবাজার, চাঁনখারপুর, শহিদুল্লাহ হল, দোয়েল চত্বর, জিমনেশিয়াম, রোমানা চত্বর, হাইকোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশনসমূহে রোড ব্লক দিয়ে গাড়ি ডাইভারশন দেয়া হবে।

৩. ২১ ফেব্রুয়ারি ২০২১ খ্রিঃ ভোর ৫ টায় সাইন্সল্যাব হতে নিউমার্কেট ক্রসিং, কাঁটাবন ক্রসিং হতে নীলক্ষেত ক্রসিং এবং ফুলবাড়িয়া ক্রসিং হতে চাঁনখারপুল ক্রসিং পর্যন্ত প্রভাতফেরি উপলক্ষে সকল প্রকার যাত্রীবাহী গাড়ী প্রবেশ নিষিদ্ধ থাকবে।

এ সম্পর্কিত আরও পড়ুন ২১ | ফেব্রুয়ারি | উপলক্ষে | ডিএমপির | নির্দেশনা