আর্কাইভ থেকে এশিয়া

পাঞ্জশির জয়ের ঘোষণা দিলো তালেবান

পাঞ্জশির জয়ের ঘোষণা দিলো তালেবান

আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকা বিজয়ের ঘোষণা দিয়েছে তালেবান। সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে সংগঠনটির প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, পাঞ্জশিরের প্রাদেশিক গভর্নরের অফিসের বাইরে তালেবানের পতাকা হাতে সংগঠনটির একজন অনুসারী দাড়িয়ে আছে।

এরপরই আনুষ্ঠানিকভাবে এক বিবৃতিতে তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ পাঞ্জশির বিজয়ের ঘোষণা দেন।

বিবিসিরি প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের সবচেয়ে ছোট প্রদেশ পাঞ্জশিরের দখল নিতে গত কয়েক দিন ধরে সেখানকার ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) সঙ্গে তুমুল লড়াই চালিয়ে যাচ্ছিল তালেবান। এতে উভয় পক্ষে শতাধিক মানুষের মৃত্যুর খবর দিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মধ্য দিয়ে তালেবান আফগানিস্তানের সবকিছুতে নিয়ন্ত্রণ নিলেও দেশটির সবচেয়ে ছোট প্রদেশ পাঞ্জশির দখল করতে পারছিল না। প্রদেশটিকে তালেবান মুক্ত রাখার ঘোষণা দেন ‘পাঞ্জশিরের সিংহ’ খ্যাত আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ।

সোভিয়েত ইউনিয়ন আমল এবং ২০ বছর আগে তালেবানের শাসনের সময় পাঞ্জশিরের যোদ্ধারা বীরত্বের পরিচয় দিলেও এবার আর পেরে উঠল না তারা। তালেবানের হাতেই চলে গেল প্রদেশটির নিয়ন্ত্রণ।

এর আগে আফগানিস্তানের সংবাদমাধ্যম জানায়, পাঞ্জশিরে যুদ্ধ থামিয়ে আলোচনায় বসতে তালেবানকে আহ্বান জানিয়েছেন দেশটির ধর্মীয় নেতারা। এ আহ্বানে পাঞ্জশির নেতা আহমেদ মাসুদ সাড়া দিলেও তালেবান থেকে কোনও প্রতিক্রিয়া বা জবাব আসেনি।

সবশেষ গত ১৫ আগস্ট রাজধানী কাবুল ও প্রেসিডেন্ট প্রাসাদ দখলে নিয়ে সবকিছুতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে কট্টর ইসলামপন্থি দলটি। আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ৩৩টি দখলে কোথাও তেমন বাধার মুখে না পড়লেও তীব্র প্রতিরোধের মুখে পড়তে হয় পাঞ্জশিরে। তবে পিছু হটেনি তালেবান যোদ্ধারা।

পাঞ্জশির উপত্যকায় তালেবান বাহিনীকে প্রতিরোধকারী আফগান বিরোধী গোষ্ঠীর নেতা বলেছেন যে তিনি যুদ্ধ শেষ করার জন্য আলোচনার মাধ্যমে নিষ্পত্তির জন্য ধর্মীয় পণ্ডিতদের প্রস্তাবকে স্বাগত জানান।

সূত্র: বিবিসি

এস

এ সম্পর্কিত আরও পড়ুন পাঞ্জশির | জয়ের | ঘোষণা | দিলো | তালেবান