আর্কাইভ থেকে এশিয়া

তৃতীয় কোভিড টিকার অনুমোদন দিয়েছে রাশিয়া

তৃতীয় কোভিড টিকার অনুমোদন দিয়েছে রাশিয়া

কোভিভ্যাক নামে নভেল করোনাভাইরাসের আরো একটি দেশীয় টিকার অনুমোদন দিয়েছে রাশিয়া। তবে ওই টিকার বড় পরিসরে ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি। এ নিয়ে করোনার তিনটি টিকার অনুমোদন দিল দেশটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন বলেছেন, আজ শনিবার চুমাকভ সেন্টারের তৈরি কোভিভ্যাক ভ্যাকসিনটি কেবল রাশিয়ার ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।  

এর আগে চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের ফলাফল ছাড়া একইভাবে মস্কোর গ্যামালেয়া ইন্সটিটিউট উদ্ভাবিত স্পুটনিক ভি টিকার অনুমোদন দিয়েছিল রাশিয়া। এরই পরিপ্রেক্ষিতে স্পুটনিক ভি টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিল কয়েকজন বিজ্ঞানী। তবে সেসবের তোয়াক্কা না করেই গণহারে টিকাদান কর্মসূচি শুরু করেছিল রাশিয়া। তাতে সাফল্যও মিলেছে।

গেল আগস্টে স্পুটনিক ভি টিকার অনুমোদন দিয়েছিল রাশিয়া। সেপ্টেম্বরে শুরু করা হয় টিকার চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল। প্রাথমিকভাবে প্রাপ্ত ফলাফলে দেখা যায়, ৯১ দশমিক ৪ শতাংশ কার্যকর টিকাটি। এরপর ডিসেম্বেরেই গণ টিকাদান কর্মসূচি শুরু করা হয়।

স্পুটনিক ভি’র টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে এখন পর্যন্ত ২০ লাখের বেশি মানুষকে অন্তত দুই ডোজের প্রথম টিকা শেষ করেছে রাশিয়া। গেল ১০ ফেব্রুয়ারি এ তথ্য জানান, দেশটির স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো।

তৃতীয় টিকার অনুমোদন প্রসঙ্গে রুশ প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে রাশিয়াই একমাত্র দেশ যার কাছে কোভিড-নাইনটিনের তিনটি টিকা আছে।

১৯৫৫ সালে সেন্ট পিটার্সবার্গে চুমাকভ সেন্টার প্রতিষ্ঠা করেন মিখাইল চুমাকভ। স্নায়ুযুদ্ধের সময়ে মার্কিন বিজ্ঞানী আলবার্ট স্যাবিনের সঙ্গে কাজ করেছিল চুমাকভ সেন্টার। সেখান থেকে পরবর্তী সময়ে পোলিও টিকা আবিষ্কৃত হয়।

রয়টার্স জানায়, স্পুটনিক ভি ও কোভিভ্যাক ভ্যাকসিন দুটির উদ্ভাবন পদ্ধতি একেবারেই ভিন্ন।

আজ শনিবার চুমাকভ সেন্টারের পরিচালক আইডার ইশমুখামেতভ বলেন, আমরা যে টিকা উদ্ভাবন করেছি তা টিকা তৈরিতে রাশিয়াসহ সামগ্রিক বৈশ্বিক ইতিহাসের প্রতিফলন।

দুই ডোজের টিকা কোভিভ্যাক। দুটি ডোজের মধ্যে ১৪ দিনের ব্যবধান থাকতে হয়। সাধারণ ফ্রিজের তাপমাত্রায় ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করা সম্ভব এই টিকা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তৃতীয় | কোভিড | টিকার | অনুমোদন | দিয়েছে | রাশিয়া