আন্তর্জাতিক

দু’শতাধিক বন্দী বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

বিনিময় চুক্তির পর অজ্ঞাত স্থানে মুক্ত ইউক্রেনের যুদ্ধবন্দিরা ছবি: রয়টার্স

আরও দু’শতাধিক বন্দী বিনিময় করেছে রাশিয়া ও ইউক্রেন। আর সংঘর্ষ চলা এ দুই দেশের বন্দী বিনিময়ে মধ্যস্থতা করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। বন্দী বিনিময়ের বিষয়টি দুই দেশই পৃথকভাবে নিশ্চিত করেছে। অন্যদিকে, সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছে।

শনিবার(১৪ সেপ্টেম্বর) রাশিয়ার সমান সংখ্যক বন্দীর বিনিময়ে ইউক্রেনের ১০৩ সেনার মুক্তি দেওয়ার বিষয়টি নিশ্চিত করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। একই দিন,  ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর সোশ্যাল হ্যান্ডেল এক্সে এক পোস্টে বলেন, ‘সফলতার সঙ্গে আমাদের আরও ১০৩ যোদ্ধাকে রাশিয়ার বন্দিত্ব থেকে ইউক্রেনে ফিরিয়ে এনেছি।’

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে,গত মাসের শুরুর দিকে রাশিয়ার কুরস্ক অঞ্চলে অভিযান চলাকালে রুশ  বাহিনীর ১০৩  সেনাকে আটক করে ইউক্রেনের সেনারা। মুক্ত হওয়ার পর রুশ সেনারা বর্তমানে বেলারুশে প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিচ্ছেন।

 

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাতের দেওয়া তথ্যমতে ,রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর আবুধাবির মধ্যস্থতায় দুই দেশ ১ হাজার ৯৯৪ জন বন্দী বিনিময় করেছে।

এমআর// 

এ সম্পর্কিত আরও পড়ুন বন্দী বিনিময়