আর্কাইভ থেকে বাংলাদেশ

মাঠে নামতে বাধা নেই ৮ ব্রাজিলিয়ানের

মাঠে নামতে বাধা নেই ৮ ব্রাজিলিয়ানের

লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাই পর্বে জাতীয় দলের হয়ে খেলার জন্য ডাক পেয়েও দলে যোগ না দেয়ায় ফিফার নিষেধাজ্ঞায় পড়েছিলেন ব্রাজিলিয়ান ফুটবলারসহ মেক্সিকো, চিলি, প্যারাগুয়ের বেশ কয়েকজন খেলোয়াড়। অবশেষে নিষেধাজ্ঞার দুই দিনের মাথায় তা প্রত্যাহারের করা হয়েছে। 

প্রসঙ্গত, বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে এসব খেলোয়াড়কে না পেয়ে জাতীয় দলগুলোও বেশ বিপাকে পড়েছিল। যার কারণে তারাও বেশ খেপেছিল ইংলিশ ক্লাবগুলোর ওপর। ফিফার কাছে তাই তারা অনুরোধ করেছিল এই ক্লাবগুলোর ব্রাজিলিয়ান খেলোয়াড়দের যাতে পাঁচ দিন মাঠে নামতে না দেয়া হয়। ব্রাজিলের দেখাদেখি একই পথে হাঁটে চিলি, মেক্সিকো ও প্যারাগুয়েও।

করোনাকালে ফিফাই এই নিয়ম রেখেছে যে, ফিফার ম্যাচের জন্য ক্লাবগুলো খেলোয়াড় ছাড়তে বাধ্য। যদি ক্লাবগুলো তা না করে সে ক্ষেত্রে জাতীয় দল চাইলে ওই খেলোয়াড়ের ক্লাবের জার্সিতে খেলার ক্ষেত্রে পাঁচ দিনের ‘নিষেধাজ্ঞা’র আবেদন করতে পারে। ব্রাজিল তা-ই করেছিল। 

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, পরবর্তীতে ইংলিশ ক্লাবগুলোর সঙ্গে সমঝোতায় পৌঁছেছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনে (সিবিএফ)। ব্রাজিলিয়ান বোর্ডের সবুজ সংকেত পাওয়ার পর ওই আট ব্রাজিলিয়ানের ওপর আরোপিত ‘পাঁচ দিনের নিষেধাজ্ঞা’ তুলে নেয়ার কথা জানিয়েছে ফিফা। 

শুধু ব্রাজিল নয়, অন্য তিন দেশ- চিলি, মেক্সিকো ও প্যারাগুয়ের ফুটবল ফেডারেশনও সবুজ সংকেত দিয়েছে। ইংলিশ লিগে খেলা এই তিন দেশের ফুটবলারদের লিগের শুরুর ম্যাচে খেলতে আর কোনো বাধা থাকল না। নিষেধাজ্ঞা অমান্য করে ক্লাবগুলো খেলোয়াড়দের মাঠে নামালে পয়েন্ট কাটাসহ আরও অন্য শাস্তি পেত। 

নিষেধাজ্ঞায় পড়া খেলোয়াড়দের তালিকায় ছিলেন লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার, স্ট্রাইকার রবার্তো ফিরমিনো ও মিডফিল্ডার ফাবিনিহো, ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসন ও স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস, ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ফ্রেড, চেলসির ডিফেন্ডার থিয়াগো সিলভা ও লিডস ইউনাইটেডের উইঙ্গার রাফিনিয়া।

করোনার কারণে ব্রিটিশ সরকার লাতিন আমেরিকার দেশগুলোর ওপর কড়া নিয়ম প্রণয়ন করেছে। এসব দেশ থেকে কেউ ইংল্যান্ডের প্রবেশ করলে তাদের বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টিন করতে হবে। আর একারণেই ইপিএলের ক্লাবগুলো বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের জন্য নিজেদের খেলোয়াড়দের ছাড়পত্র দেয়নি।

তবে আগামী অক্টোবরের আন্তর্জাতিক বিরতির সময়ে আবারও যাতে একই ঝামেলায় পড়তে না হয়, সেটা নিয়ে ফিফা, ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন ও প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ মিলে যুক্তরাজ্যের সরকারের সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে আলোচনা করবে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন মাঠে | নামতে | বাধা | নেই | ৮ | ব্রাজিলিয়ানের