আর্কাইভ থেকে এশিয়া

৩৫ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে কুয়েত

৩৫ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে কুয়েত

নিজের খরচে কোয়ারেন্টিন বাধ্যতামূলক করে করোনা ঝুঁকিতে থাকা ৩৫টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কুয়েত। আজ রোববার থেকে সরাসরি কুয়েতে ভ্রমণ করতে পারবে ওই দেশগুলোর নাগরিকরা। গেল শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দিয়েছ কুয়েতের বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ।

আরবভিত্তিক গালফ নিউজ জানায়, কুয়েতের বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের সহকারী পরিচালক সালেহ আল ফাদাঘি বলেছেন, ৩৫ দেশ থেকে আসা যাত্রীদের জন্য ৪৫টি হোটেল নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এসব হোটেলের মধ্য থেকে যেকোনো একটিতে তাদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। আবাসিক হোটেলে তাদের নিজ খরচে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। এসব হোটেলে থাকতে ১৪ দিনের মূল্য নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

আবাসিক হোটেলে কোয়ারেন্টিনে নির্ধারিত ভাড়া, পাঁচ তারকা হোটেলে দুই কক্ষ ৭২৫ কুয়েতি দিনার এবং এক কক্ষ ৫৯৫ কুয়েতি দিনার। চার তারকা হোটেলে দুই কক্ষ ৫৩০ দিনার এবং এক কক্ষ ৪০০ দিনার। তবে কুয়েতে চিকিৎসা নিতে যাওয়া যাত্রী, কুয়েতের শিক্ষার্থী, ১৮ বছরের নিচে বয়সী ও কূটনৈতিক সফরে যাওয়া ব্যক্তি এই নিয়মের অধীনে থাকবে না।

কুয়েতে ভ্রমণে যাওয়া যাত্রীদের অবশ্যই হোটেল থাকার প্রমাণ দেখাতে হবে। এ ছাড়া কুয়েত মুসাফির আবেদনপত্র-এ নিবন্ধনও করতে হবে।

গেল বছরের এক আগস্ট ৩৫টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল কুয়েত সরকার। শুরুতে তালিকায় ৩১ দেশের নাম থাকলেও পর্যায়ক্রমে যুক্ত করা হয় আফগানিস্তান, ফ্রান্স, আর্জেন্টিনাকে। তালিকা থেকে সিঙ্গাপুরকে বাদ দেওয়া হয়। সর্বশেষে তালিকায় যোগ হয়েছিল ব্রিটেনের নাম।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ৩৫ | দেশ | ভ্রমণ | নিষেধাজ্ঞা | প্রত্যাহার | করেছে | কুয়েত