আর্কাইভ থেকে ফুটবল

মেসিকে ৯০ মিনিট আটকে রাখা অসম্ভব: গার্দিওলা

মেসিকে ৯০ মিনিট আটকে রাখা অসম্ভব: গার্দিওলা

দুর্দান্ত এক গোলে প্যারিস সেইন্ট জার্মেইনের (পিএসজি) হয়ে নতুন সূচনা করলেন লিওনেল মেসি। নতুন জার্সি গায়ে গোলখরা কাটালেন, দলকেও জেতালেন। এমন এক রাতের পর প্রতিপক্ষ দলের কোচ পেপ গার্দিওলাও স্বীকার করেছেন, মেসিকে ৯০ মিনিট আটকে রাখা অসম্ভব। 

ম্যাচের ৭৪ মিনিটে দ্রুততার সঙ্গে মাঝমাঠ থেকে বল নিয়ে ডি-বক্সের বাইরে থেকে বাম পায়ের জাদুকরী শটে ম্যান সিটির গোলরক্ষক এডারসনকে পরাস্ত করেন আর্জেন্টাইন ফুটবলার। এ যেন সেই পুরনো মেসি। কেবল জার্সিটা বদলেছে। যদিও বা ম্যাচের পুরো সময়টা নিজের ছন্দে ছিলেন না। তবে ম্যাচের পরিস্থিতি বদলাতে মেসির জন্য যে একটা মুহুর্তই যথেষ্ট তা কে জানেন না?

গার্দিওলাও জানেন। জানবেন না কেন? পুরনো শিষ্যকে নিয়ে যে জিতেছেন দুটো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। ৬ বারের ব্যালনজয়ী এই ফুটবলারকে যে পুরো ম্যাচ নিয়ন্ত্রণ করে রাখা সম্ভব নয় তাও অকপটে স্বীকার করেছেন ম্যাচ শেষে। 

গার্দিওলা বলেন, 'আমরা জানি, মেসিকে পুরো ৯০ মিনিট ধরে নিয়ন্ত্রণ করা অসম্ভব। সে বলে খুব বেশি টাচ করেনি। ইনজুরি থেকে ফিরেছে, ছন্দে ফেরা দরকার ছিলো। তবে আমরা জানি, সে যখন দৌড়ায় এবং বলের কাছে যায়, তাকে থামাও অসম্ভব।'

এই নিয়ে গার্দিওলার দলের বিপক্ষে সপ্তম গোল করলেন মেসি। যা কিনা সর্বোচ্চ। ইংলিশ ক্লাবের বিপক্ষে ২৭তম। মেসিকে তাই গোল করা থেকে আটকাতে বেশ পরিকল্পনা নিয়েই নেমেছিল। সিটি খেলেছেও ভালো। তবে নির্ধারিত সময় শেষে ২-০ গোলের পরাজয় নিয়েই প্যারিস ছাড়তে হয়েছে দলটিকে। 

'আমরা চেষ্টা করেছি (মেসির পথ) কমাতে, যতটা সম্ভব। যেসব সুযোগ আমরা তৈরি করতে পারতাম তা চেষ্টা করেছি। আমরা যেভাবে খেলেছি তাতে আমি সন্তুষ্ট।'- সিটি কোচ যোগ করেন। 

পুরনো শিষ্যের প্রতি নিজের ভালোবাসার কথাও জানিয়েছেন গার্দিওলা। নতুন ক্লাবে মেসি খুশী থাকলে তিনিও খুশী বলেও জানিয়েছেন। গার্দিওলা বলেন, 'তার জন্য শুভকামনা। যদি সে খুশী থাকে এবং প্যারিসে নিজের সময় উপভোগ করে, তাহলে আমিও তার জন্য খুশী।'

এস

এ সম্পর্কিত আরও পড়ুন মেসিকে | ৯০ | মিনিট | আটকে | রাখা | অসম্ভব | গার্দিওলা