আর্কাইভ থেকে এশিয়া

আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাদের উদ্ধারে জাতিসংঘের আহ্বান

আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাদের উদ্ধারে জাতিসংঘের আহ্বান

অবিলম্বে আন্দামান সাগরে আটকেপড়া রোহিঙ্গাদের উদ্ধারের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। রোববার এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে সংস্থাটির শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, একটি নৌযানে করে আন্দামান সাগরে পৌঁছায় ভাসমান ওই রোহিঙ্গারা। নৌকার ইঞ্জিন বিকল হয়ে গেলে সাগরে আটকে পড়ে তারা। খাবার ও পানির অভাবে মারাত্মক অসুস্থ হয়ে পড়েছে নৌযানে থাকা অনেকে।

শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের আশঙ্কা, নৌকার কিছু যাত্রী মারা গেছে। অবিলম্বে তাদের উদ্ধার করা না হলে আরও প্রাণহানি হবে। প্রায় ১০ দিন আগে বাংলাদেশের কক্সবাজার ত্যাগ করে রোহিঙ্গাদের দলটি।

ইউএনএইচসিআর জানিয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের অবস্থান সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য না থাকায় ওই এলাকার সব নৌ কর্তৃপক্ষের দ্রুত সহযোগিতা কামনা করছে তারা। জীবন বাঁচাতে ও ভবিষ্যৎ ট্র্যাজেডি প্রতিরোধে দ্রুত ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয়তা উল্লেখ করে সংশ্লিষ্ট দেশের সরকারের প্রতি উদ্ধারকৃতদের মানবিক সহযোগিতা ও কোয়ারেন্টিনে রাখতে বলা হয়েছে বিবৃতিতে।

বিষয়টি নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে ইউএনএইচসিআরের কর্মকর্তা ক্যাথরিন স্টাবারফিল্ড জানান, আজ সোমবার ভোরের দিকে সর্বশেষ ওই নৌযানটির সঙ্গে যোগাযোগ করা হয়। নৌযানে থাকা শরণার্থীদের জরুরি সহায়তা প্রয়োজন।

রয়টার্সকে ভারতীয় কোস্ট গার্ডের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের নৌকার অবস্থান শনাক্ত হয়েছে। তারা নিরাপদে আছে বলে জানা গেছে। তবে নৌকায় অবস্থানরতদের অবস্থা জানা যায়নি বলে মন্তব্য করেন তিনি।

মিয়ানমারে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠদের নিপীড়নের মুখে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া যাওয়ার আশায় সরু নৌকায় করে বিপজ্জনক সমুদ্রপথ পাড়ি দেয় সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীটি। ২০১৭ সালে ভয়াবহ জাতিগত নিধনের মুখে বাংলাদেশে আশ্রয় নেয় ১০ লাখের বেশি রোহিঙ্গা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আন্দামান | সাগরে | ভাসমান | রোহিঙ্গাদের | উদ্ধারে | জাতিসংঘের | আহ্বান