আর্কাইভ থেকে বাংলাদেশ

স্কটল্যান্ডকে ১৪০ রানে বেঁধে রাখল টাইগাররা

স্কটল্যান্ডকে ১৪০ রানে বেঁধে রাখল টাইগাররা

শুরুটা করেছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। তার সঙ্গে সেসময় তাল মেলান মেহেদি হাসান। এরপর সাকিব আল হাসান। এতেই খেই হারায় স্কটল্যান্ড। ৮ রানে খোয়া যায় ৪ উইকেট। যেখানে সমান ২টি করে শিকার করেন সাকিব ও মেহেদি। তবুও ক্রিস গ্রিভসের লড়াকু ৪৫ রানের ইনিংসে ভর করে ৯ উইকেটে ১৪০ রান সংগ্রহ করতে সক্ষম হয় স্কটল্যান্ড।

রোববার (১৭ অক্টোবর) ওমানের আল আমেরাত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম ৩ ওভারে স্কটিশরা ১ উইকেট হারিয়ে মাত্র ৫ রান তুলতে পারে। দ্বিতীয় উইকেটে জর্জ মুন্সী ও ম্যাথু ক্রস ৪০ রানের জুটি গড়েন। পরে মেহেদি দলীয় ৮ম ওভারের ২ ও ৫ নম্বর বলে আগে ক্রস এবং পরে মুন্সীকে বিদায় করেন।

এরপর সাকিব দলীয় ১১তম ওভারের ২ ও ৪ নম্বর বলে রিচি বেরিংটন এবং মিচেল লিস্ককে প্যাভিলিয়নের ফেরত পাঠান। এর সঙ্গে সাকিব টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় শীর্ষস্থানে ওঠে আসেন। 

এরপর দলীয় ৫৩ রানে মেহেদি ম্যাচে নিজস্ব তৃতীয় ও দলের ৬ষ্ঠ উইকেট হিসেবে কলাম ম্যাকলওয়েডকে বোল্ড করেন। সপ্তম উইকেটে ক্রিস গ্রিভস-মার্ক ওয়াটকে সঙ্গে করে ৫১ রানের জুটি গড়েন। দলীয় ১০৪ রানে ৭ম উইকেট হিসেবে ওয়াটকে সৌম্যর ক্যাচ বানিয়ে ম্যাচে প্রথম উইকেট তুলে নেন তাসকিন। 

স্কটল্যান্ডের ইনিংসের সর্বোচ্চ সংগ্রাহক গ্রিভসকে দলীয় ১৩১ রানে সাকিবের ক্যাচ বানিয়ে এবারের বিশ্বকাপে নিজের প্রথম শিকার তুলে নেন। এর আগে অবশ্য গ্রিভস ২৮ বলে ২ ছয় ও ৪ চারের সাহায্যে ৪৫ রানে দুর্দান্ত ইনিংস খেলেন। একই ওভারের তৃতীয় বলে জস ডেভিকে সরাসরি বোল্ড করে ম্যাচে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন ফিজ। 

বাংলাদেশের পক্ষে স্পিনার মেহেদি ৩টি, সাকিব ও মুস্তাফিজ ২টি এবং সাইফউদ্দিন ও তাসকিন একটি করে উইকেট লাভ করেন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন স্কটল্যান্ডকে | ১৪০ | রানে | বেঁধে | রাখল | টাইগাররা