আর্কাইভ থেকে বাংলাদেশ

ইসি গঠনে আইন প্রণয়নের রিট খারিজ

ইসি গঠনে আইন প্রণয়নের রিট খারিজ

সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আজ রোববার (৩১ অক্টোবর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. ইয়ারুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে, ১৩ অক্টোবর সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে আইন প্রণয়নের আগ পর্যন্ত নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত সব ধরনের কার্যক্রম স্থগিত রাখতে বলা হয়। 

রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও নিবন্ধনভুক্ত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব অ্যাডভোকেট মো. ইয়ারুল ইসলাম। এ রিটে বিবাদী হিসেবে আইন সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে রাখা হয়।  

অ্যাডভোকেট মো. ইয়ারুল ইসলাম গণমাধ্যমকে জানান, ‘নির্বাচন কমিশন আইন ২০২১’ এর খসড়ার আলোকে আইন প্রণয়ন করার জন্য আইন মন্ত্রণালয় ও নির্বাচন কমিশনে চিঠি দিয়েছিলাম। কিন্তু চিঠি দেওয়ার পরও নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের কোনো উদ্যোগ নেওয়া হয়নি বলে রিট দায়ের করেছি।

তিনি আরো বলেন, সরকারের সদিচ্ছা থাকলে এক সপ্তাহের মধ্যে ইসি গঠনে আইন প্রণয়ন করা সম্ভব। 

এদিকে গত ৭ অক্টোবর এক অনুষ্ঠানে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক স্পষ্ট করেছেন ‘সার্চ কমিটি’র মাধ্যমেই নির্বাচন কমিশনের নতুন প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনের সদস্য নিয়োগ হবে।

আনিসুল হক বলেন, করোনা পরিস্থিতি ও সময় স্বল্পতার কারণে আইন করার কোন সুযোগ নেই এবং বিকল্প উপায় ভাবারও সুযোগ নেই।

বিএনপির তত্ত্বাবধায়ক সরকার বা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাওয়া নিয়ে আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী পরিষ্কারভাবে বলে দিয়েছেন যে সার্চ কমিটি গঠনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠিত হবে। 

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন ইসি | গঠনে | আইন | প্রণয়নের | রিট | খারিজ