আর্কাইভ থেকে ইউরোপ

একের পর এক ভূমিকম্প আইসল্যান্ডে

একের পর এক ভূমিকম্প আইসল্যান্ডে

একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠল আইসল্যান্ড। এর ফলে দেশটিতে অগ্নুৎপাতের আশঙ্কা প্রবল হয়েছে। ভূতাত্ত্বিক বিশেষজ্ঞরা বলছে, আইসল্যান্ডে এভাবে একের পর এক ভূমিকম্প অস্বাভাবিক।

ফরাসি বার্তা সংস্থা এফপি ও যুক্তরাষ্ট্রের এপি জানায়, আইসল্যান্ডের রাজধানী শহর রেইকইয়াভিক থেকে ১৯ মাইল দূরে মাউন্ট কেইলি ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। রিখটার স্কেলে প্রথম ভূমিকম্পের মাত্রা ছিল পাঁচ দশমিক সাত। প্রথম ভূমিকম্পের পর একের পর এক আফটারশক অনুভূত হতে থাকে। রিখটার স্কেলে সেসব ভূমিকম্পের পরিমাপ ছিল চার বা তার কাছাকাছি।

আইসল্যান্ডের আবহাওয়া অফিসের ভূমিকম্প বিষয়ক কোঅর্ডিনেটার ক্রিস্টিন জনসডটির জানান, এটা ভূমিকম্পপ্রবণ এলাকা তা আমরা জানি। এর আগে কখনো এরকম সময়ে এতগুলো শক্তিশালী ভূমিকম্প আমরা দেখিনি। এটা অস্বাভাবিক।

ভূমিকম্পের ফলে অগ্নুৎপাত শুরু না হলেও বিমান চলাচলে সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া অফিস। সবুজ সংকেত থেকে তা হলুদ করা হয়েছে।

এর আগে আইসল্যান্ডের দক্ষিণে অগ্নুৎপাত হয়েছে। ২০১০ সালের অগ্নুৎপাতে ছয় দিন বিমান চলাচল প্রায় বন্ধ ছিল। তবে এবার যেসব এলাকায় ভূমিকম্প হয়েছে তা টেকটনিক ফল্টের উপর অবস্থিত। সেখানে দ্বাদশ শতকে শেষবার ভূমিকম্প হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন একের | এক | ভূমিকম্প | আইসল্যান্ডে